৩৯ দিনের ব্যবধানে যমজ শিশুর জন্ম!

  ময়মনসিংহ ব্যুরো ২৭ জুন ২০২০, ২১:৫২:১১ | অনলাইন সংস্করণ

প্রথম শিশু জন্মের ৩৯ দিন পর যমজ অপর শিশুর জন্ম হয়েছে ময়মনসিংহ নগরীর চরপাড়া এলাকার শীলাঙ্গন প্রাইভেট হাসপাতালে। এ ঘটনায় মহাখুশি গাজীপুর জেলার বাসিন্দা রীতা (২৮) নামের ওই প্রসূতি।

এই হাসপাতালেই প্রথম কন্যা শিশু জন্মের পর গত ২২ জুন দ্বিতীয় বা যমজ সন্তান হিসেবে পুত্র শিশু জন্ম হওয়ায় বাংলাদেশে বিষয়টি বিরল হিসেবে দেখছেন প্রসূতির চিকিৎসক ডা. শীলা সেন। কারণ যমজ শিশুদের জন্ম সাধারণত ২০ থেকে ৩০ মিনিটের মধ্যে।

বিরল যমজ শিশু জন্মের কথা সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে নিজের পোস্টে শিলাঙ্গন (প্রা.) হাসপাতালের কর্ণধার ডা. শিলা সেন জানান, এ করোনাকালীন একটা আমার বিশেষ অর্জনের কথা জানানোর জন্য লিখছি। বলছি এক যমজ শিশু জন্মের কথা। ওদের দু'জনের জন্মের সময়ের ব্যবধান ৩৯ দিন। যমজ শিশুদের জন্মের সাধারণ ব্যবধান সাধারণত ২০ থেকে ৩০ মিনিট। বলা হয়, ১৫ মিনিটের মধ্যে হলে ভালো, না হলে ২য় শিশুর ক্ষতি হওয়ায় সম্ভাবনা বেশি হয়।

তিনি বলেন, রীতা (২৮) এসেছিল গাজীপুর থেকে। বিয়ে হয়েছে সাড়ে তিন বছর। এরই মধ্যে সাত মাসের গর্ভকালীন বাচ্চা প্রি-টার্ম বেবি হয়ে মারা গেছে। তাই এবার যখন টুইন প্রেগনেন্সি ধরা পড়ল, তখন প্রথম থেকেই ওর জন্য অতিরিক্ত সাবধানতা ছিল।

তার পরও ৩১ সপ্তাহের সময় গর্ভকালীন ব্যথা নিয়ে ভর্তি হন তিনি। গত ১৩ মে শিলাঙ্গন হাসপাতালে প্রথম ১১০০ গ্রাম ওজনের কন্যা শিশু ডেলিভারি করা হয়।

পরবর্তীকালে গত সোমবার ওই মা ২.২ কেজি ওজনসম্পন্ন পুত্র সন্তানের জন্ম দেন। বর্তমানে তার দুটো সন্তানই সুস্থ আছে। দুই-একদিনের মধ্যে ওই প্রসূতি সন্তান নিয়ে বাড়ি যাবেন।

জেলার খবর
অনুসন্ধান করুন

সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত