চলনবিলে চলছে অবাধে পোনা মাছ নিধন

  সিংড়া (নাটোর) প্রতিনিধি ০৫ জুলাই ২০২০, ১৯:২০:১১ | অনলাইন সংস্করণ

চলনবিলে চলছে অবাধে পোনা মাছ নিধন, ছবিটি ৫ জুলাই সকালে সিংড়া মৎস আড়ত থেকে তোলা। ছবি: যুগান্তর

মৎস্য ভাণ্ডার খ্যাত চলনবিলের বিভিন্ন জলাশয়, নদী-নালা, খাল-বিলে চলছে অবাধে পোনা মাছ নিধনের মহোৎসব।

এক শ্রেণির অসাধু জেলে সুতি, বাঁদাই, কারেন্ট জাল ও বানার বাঁধ দিয়ে, রাত-দিন বোয়াল ও টাকি মাছের পোনাসহ নানা প্রজাতির ছোট মাছ ধরছে এবং সিংড়া মৎস্য আড়ত ও স্থানীয় হাট-বাজারে প্রকাশ্যে বিক্রয় করছে।

এতে বিলের বিভিন্ন প্রজাতির মাছ বিলুপ্তির আশংকা দেখা দিয়েছে।

সরেজমিন রোববার সকালে সিংড়া মৎস্য আড়ত ও স্থানীয় মাছ বাজার ঘুরে দেখা যায়, বোয়ালসহ বিভিন্ন মাছের পোনা পানির দামে বিক্রয় করা হচ্ছে।

সরকারিভাবে পোনা ও মা মাছ নিধন নিষেধ থাকলেও একশ্রেণির অসাধু জেলে এই কাজে জড়িয়ে পড়েছেন।

সিংড়া উপজেলা সিনিয়র মৎস্য কর্মকর্তা ওয়ালী উল্লাহ মোল্লা বলেন, চলনবিলে পোনা ও মা মাছ নিধন রোধে মাইকিং করা হয়েছে। এ ছাড়া প্রতিদিনই বিলের বিভিন্ন এলাকায় অভিযান পরিচালনা করে ব্যবস্থা নেয়া হচ্ছে।

চলনবিল জীববৈচিত্র্য রক্ষা কমিটির সভাপতি ও বিলহালতী ত্রিমোহনী ডিগ্রি কলেজের ভূগোলের সহকারী অধ্যাপক আখতারুজ্জামান বলেন, এক সময় এই বিলে পাওয়া যেত পর্যাপ্ত মাছ। ছোট-বড় মাছ লাফিয়ে লাফিয়ে নৌকায় পড়ত। সে এক অন্যরকম দৃশ্য। এক গবেষণায় দেখা গেছে, এ বিলে ১৩০ প্রজাতির মাছ পাওয়া যেত। তন্মধ্যে ৫১ প্রজাতির মাছ বিলুপ্ত হয়ে গেছে।

জেলার খবর
অনুসন্ধান করুন

সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত