সিলেট সীমান্তে হত্যা বন্ধে বিজিবির সমন্বিত উদ্যোগ

  সিলেট ব্যুরো ০৫ জুলাই ২০২০, ২৩:০৬:৫৬ | অনলাইন সংস্করণ

সিলেট সীমান্তে হত্যা বন্ধে বিজিবি (বর্ডার গার্ড বাংলাদেশ) বিশেষ উদ্যোগ গ্রহণ করেছে। রোববার সিলেট ব্যাটালিয়ন ৪৮ বিজিবির অধিনায়ক লে. কর্নেল আহমেদ ইউসুফ জামিল প্রেরিত এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে।

বিজ্ঞপ্তিতে বলা হয়, গত ২৩ মে থেকে ৫ জুলাই পর্যন্ত সিলেট জেলার গোয়াইনঘাট, কোম্পানীগঞ্জ এবং জৈন্তাপুর উপজেলার সীমান্তবর্তী জনসাধারণ গরু ও সুপারি চোরাচালান, আনারস, কাঁঠাল চুরি ইত্যাদি কারণে অবৈধভাবে এবং অসৎ উদ্দেশ্যে সীমান্ত পার হয়ে ভারতের অভ্যন্তরে গমনাগমনের মাত্রা সম্প্রতি বৃদ্ধি পেয়েছে। গত ৩ মাসে এ জাতীয় অবৈধ অনুপ্রবেশ ও সীমান্ত অপরাধের দরুন ভারতীয় খাসিয়া নাগরিক এবং বিএসএফের গুলির আঘাতে উল্লেখিত সীমান্তবর্তী এলাকার ৮ জন আহত ও ৪ জন বাংলাদেশী নাগরিক নিহত হয়েছে।

এর প্রেক্ষিতে সীমান্ত দিয়ে বাংলাদেশি নাগরিকদের অবৈধ অনুপ্রবেশ রোধকল্পে সীমান্তরক্ষী বাহিনী বিজিবির এলাকায় জনসচেতনতামূলক কর্মকাণ্ড এবং টহলদারী ছাড়াও বেশকিছু ব্যবস্থা গ্রহণ করেছে।

এর মধ্যে রয়েছে সংশ্লিষ্ট সকলকে অর্থাৎ স্থানীয় প্রশাসন, পুলিশ ও জনপ্রতিনিধিদেরকে সম্পৃক্ত করে ব্যাপক জনসচেতনতামূলক কার্যক্রম গ্রহণ। অনাকাঙ্ক্ষিত সীমান্ত হত্যার ব্যাপারে প্রতিপক্ষ বিএসএফকে নিন্দামূলক প্রতিবাদলিপি প্রেরণসহ অপরাধী/হত্যাকারী খাসিয়া নাগরিকদের আইনের আওতায় আনার তাগিদ প্রদান ও প্রয়োজনীয় পদক্ষেপ গ্রহণ। সীমান্তে অনুপ্রবেশ রোধ নিরুৎসাহিত করার জন্য সীমান্তবর্তী এলাকার জনসাধারণের কর্মসংস্থান সৃষ্টি করে তাদেরকে স্বাবলম্বী করতে স্থানীয় প্রশাসন, পুলিশ, জনপ্রতিনিধিসহ এনজিও সমূহকে সম্পৃক্ত করার পদক্ষেপ আরও জোরদার করা।

বিজ্ঞপ্তিতে আরও বলা হয়, চলমান বৈশ্বিক মহামারী করোনা পরিস্থিতিতে অর্থনৈতিক মন্দা ও কর্মকাণ্ড হ্রাসের কারণে সীমান্তবর্তী এলাকার জনসাধারণ কর্মহীন ও অসহায় হয়ে পড়েছে। বিশেষত করোনা পরিস্থিতিতে তাদের জীবন-জীবিকা আরও প্রকট আকার ধারণ করতে পারে। এই উপলব্ধি বিবেচনায় সীমান্তবর্তী জনগণকে অর্থনৈতিক কর্মকাণ্ডে নিয়োজিত রাখা অতীব জরুরি।

উল্লেখ্য, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী উদযাপন উপলক্ষে বিজিবি সিলেট সেক্টরের উদ্যোগে সিলেট জেলার সীমান্তবর্তী অসহায় ও হতদরিদ্রদের বিকল্প আয়ের উৎস হিসেবে ‘আলোকিত সীমান্ত’ প্রকল্পের আওতায় হতদরিদ্রদের মধ্য হতে আগ্রহী জনসাধারণকে স্বাবলম্বী করে গড়ে তোলার লক্ষ্যে উদ্যোক্তা নির্বাচনের কার্যক্রম চলমান রয়েছে।

জেলার খবর
অনুসন্ধান করুন

সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত