অভয়নগরে দুটি পাটকলে মজুরি বকেয়া ২৮৩ কোটি টাকা

  অভয়নগর (যশোর) প্রতিনিধি ০৭ জুলাই ২০২০, ২২:১১:৩০ | অনলাইন সংস্করণ

যশোরের অভয়নগরে রাষ্ট্রায়ত্ত দুটি পাটকল যশোর জুট ইন্ডাস্ট্রিজ (জেজেআই) ও কার্পেটিং জুট মিলের শ্রমিকদের ২৮৩ কোটি টাকা মজুরি বকেয়া রয়েছে। মিল দুটি বন্ধ ঘোষণার পর পাওনা এ টাকা পাওয়ার আশায় শ্রমিকদের মাঝে উদ্বেগ আর উৎকণ্ঠা বিরাজ করছে।

প্রতিদিন মিল দুটির শ্রমিকরা মিল গেটের বাইরে অবস্থান করছেন। বিড়ম্বনা ছাড়া পাওনা টাকার প্রত্যাশা করছেন শ্রমিকরা।

এ ব্যাপারে জেজেআই মিলের প্রকল্প প্রধান সফিকুল ইসলাম যুগান্তরকে জানান, এ মিলে স্থায়ী শ্রমিকের সংখ্যা ১ হাজার ৮৬ জন। অস্থায়ী শ্রমিক রয়েছে ১ হাজার ১৭৭ জন। কর্মচারী ৭০ জন এবং কর্মকর্তা রয়েছেন ৪৫ জন। শ্রমিকদের বকেয়া মজুরি, গ্র্যাচুইটি ও পিএফ ফান্ডের পরিমাণ প্রায় ২০০ কোটি টাকা। মিলটি বন্ধ হওয়ার পূর্বে পাট থেকে উৎপাদিত পণ্যের মূল্য প্রায় ২৮ কোটি টাকা। যা মিলে মজুদ রয়েছে।

কার্পেটিং জুট মিলের প্রকল্প প্রধান আহম্মেদ হুসাইন যুগান্তরকে জানান, মিলে স্থায়ী শ্রমিকের সংখ্যা ৩১৩ জন, অস্থায়ী শ্রমিক রয়েছে ৪৫০ জন। শ্রমিকদের বকেয়া মজুরি, গ্র্যাচুইটি ও পিএফ ফান্ডের পরিমাণ প্রায় ৮৩ কোটি টাকা। বন্ধ হওয়ার পূর্বে পাট থেকে উৎপাদিত পণ্যের মূল্য ৬ কোটি ৩৩ লাখ টাকা। যা মিলে মজুদ পড়ে আছে।

জেজেআই জুট মিলের সিবিএর যুগ্ম-সাধারণ সম্পাদক ও নওয়াপাড়া পৌরসভার কাউন্সিলর জিয়াউদ্দিন পলাশ বলেন, বর্তমান সরকার শ্রমিকবান্ধব সরকার। শ্রমিকদের স্বার্থ সংরক্ষণে পুনর্বিবেচনা করে পুনরায় রাষ্ট্রায়ত্ত মিলগুলো চালু করার দাবি জানান তিনি।

কোনো ভোগান্তি ছাড়াই শ্রমিকদের পাওনা টাকা সঠিক সময়ের মধ্যে পরিশোধ করার দাবি জানান কার্পেটিং জুট মিল সিবিএ'র সাধারণ সম্পাদক ফারাজী নজরুল ইসলাম।

জেলার খবর
অনুসন্ধান করুন

সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত