সিলেটে যোগাযোগের করুণ হাল, তিন মন্ত্রণালয়ে চেম্বারের চিঠি

  সিলেট ব্যুরো ১০ আগস্ট ২০২০, ২২:১২:১১ | অনলাইন সংস্করণ

সিলেটের যোগাযোগ ব্যবস্থার করুণ অবস্থা বর্ণনা করে এবং সম্ভাবনার কথা তুলে ধরে সোমবার তিনটি মন্ত্রণালয়ে চিঠি প্রেরণ করেছে দি সিলেট চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রি।

সিলেট-ঢাকা মহাসড়ক চার লেনে উন্নীতকরণসহ শিল্প ও পর্যটন খাতে সম্ভাবনাময় সিলেটের যোগাযোগের দ্রুত উন্নয়নে এই চিঠি প্রেরণ করা হয়েছে বলে জানিয়েছেন চেম্বারের সভাপতি আবু তাহের মো. শোয়েব।

তিনি জানান, সড়ক পরিবহন ও সেতু মন্ত্রণালয়, পররাষ্ট্র মন্ত্রণালয় ও পরিকল্পনা মন্ত্রণালয়ে এ চিঠি পাঠানো হয়েছে।

চিঠিতে বলা হয়েছে- ঢাকাসহ সারা দেশের সঙ্গে সিলেটের যোগাযোগ উন্নতকরণে ঢাকা-সিলেট মহাসড়ক চার লেনে উন্নীতকরণ জরুরি। যোগাযোগ ব্যবস্থার উন্নয়ন হলে সিলেট থেকে সরকারের রাজস্ব আয় প্রচুর পরিমাণে বৃদ্ধি পাবে বলে ব্যবসায়ীদের অভিভাবক সংগঠন চেম্বারের চিঠিতে উল্লেখ করা হয়েছে।

চিঠিতে বলা হয়েছে- ২০১০ সালে এয়ারপোর্ট-বাদাঘাট-তেমুখি সড়ক সম্প্রসারণের কাজ শুরুর উদ্যোগ গ্রহণ করা হয়। পরবর্তীতে সিলেটবাসী দুই লেনের এই সড়কটি চার লেনে উন্নীত করার দাবি জানান। এর পরিপ্রেক্ষিতে ২০১৬ সালে সড়ক পরিবহন ও সেতু মন্ত্রণালয়ে প্রস্তাবনা পাঠানো হয়। পরবর্তীতে উক্ত প্রস্তাবনা সংশোধন করে চার লেন ছাড়াও সড়কের সঙ্গে দুটি সার্ভিস লেনও যুক্ত করে নতুন করে আবার প্রস্তাবনা মন্ত্রণালয়ে পাঠানো হয়। অথচ প্রায় ১০ বছর পেরিয়ে গেলেও রাস্তাটির সম্প্রসারণ কাজ আলোর মুখ দেখেনি।

চেম্বারের চিঠিতে আরও উল্লেখ করা হয়- সিলেট-এয়ারপোর্ট-কোম্পানীগঞ্জ সড়ক শুধু পাথর পরিবহনের জন্যই গুরুত্বপূর্ণ নয়। ওই অঞ্চলে ভোলাগঞ্জ শুল্ক স্টেশন রয়েছে। ভারত থেকে পাথর, চুনাপাথর ইত্যাদি আমদানিতে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে স্টেশনটি।

পাশাপাশি পর্যটন কেন্দ্র সাদাপাথর, বিছানাকান্দি, পান্থমাই ঘিরে পর্যটকদের চাপ বেড়েছে। সিলেট বিভাগীয় আন্তর্জাতিক ক্রিকেট স্টেডিয়ামও রয়েছে এয়ারপোর্ট এলাকায়। তাছাড়া এয়ারপোর্ট-বাদাঘাট-তেমুখি সড়ক সম্প্রসারণ হলে সিলেট-সুনামগঞ্জ মহাসড়ক তথা সুবিদবাজার-আম্বরখানা-এয়ারপোর্ট রোডে যানজট কমবে।

চেম্বার নেতারা চিঠিতে বলেন- সিলেট প্রবাসী অধ্যুষিত অঞ্চল এবং পর্যটন নগরী হিসেবে পরিচিত। এখানে বিদেশি বিনিয়োগের প্রচুর সম্ভাবনা রয়েছে। এছাড়াও ভারতের সেভেন সিস্টারের সঙ্গে সহজ যোগাযোগ ব্যবস্থা, সিলেট-লন্ডন-ম্যানচেস্টার সরাসরি ফ্লাইট চালু, কোম্পানীগঞ্জে সিলেট হাইটেক পার্ক, গোয়াইঘাটে স্পেশাল ইকোনমিক জোন ও তামাবিলে পূর্ণাঙ্গ স্থলবন্দর নির্মিত হওয়ায় সিলেটে ব্যবসা-বাণিজ্য ও নতুন নতুন শিল্প প্রতিষ্ঠান গড়ে উঠার প্রচুর সম্ভাবনা রয়েছে।

জেলার খবর
অনুসন্ধান করুন

সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত