ছোনের ডালায় শেরপুরের নারীদের ভাগ্যবদল

  জাহাঙ্গীর ইসলাম, শেরপুর (বগুড়া) থেকে ১৬ সেপ্টেম্বর ২০২০, ১৫:২৩:৪২ | অনলাইন সংস্করণ

ছবি সংগৃহীত

বগুড়া জেলার শেরপুর উপজেলার খানপুর ইউনিয়নের গোপালপুর গ্রাম। রাস্তার পাশ দিয়ে যেতেই দেখা যায় ৮ থেকে ১০ নারী গোলাকার হয়ে বসে ছোন দিয়ে ডালা বুনছেন। তাদের হাতের ছোঁয়ায় তৈরি বিভিন্ন প্রকার ছোনের ডালা যাচ্ছে আমেরিকা, অস্ট্রেলিয়া, পাকিস্তান, চীনসহ কয়েকটি দেশে।

এই ছোনের ডালা বুনিয়ে দারিদ্র্য ঘোচাতে চান তারা। সংসারের কাজের পাশাপাশি এ কাজ করে তারা মাসে ৩ থেকে সাড়ে ৩ হাজার টাকা আয় করছেন।

শুধু গোপালপুর নয়; উপজেলার হাপুনিয়া, টুনিপাড়া, খামারকান্দি, গাড়িদহ, কেল্লা, ভাতারিয়াসহ বেশ কয়েকটি গ্রামের শত শত নারী ছোনের ডালা বুনে সংসারের উন্নতির জন্য তাদের স্বামীকে সহযোগিতা করছেন।

গোপালপুর গ্রামের শামসুল শেখের মেয়ে তারা বানু যুগান্তরকে জানান, ছোট-বড় চার ডালা মিলে একটি সেট হয়। সেই এক সেট ডালা বুনিয়ে আমরা ৪৫০ টাকা পাই। প্রতি সপ্তাহে আমরা ২ সেট ডালা বুনতে পারি।

তারা বানুর সঙ্গে কাজ করা কুলসুম বেগম জানান, নিজের পুঁজি না থাকায় অন্যের সঙ্গে চুক্তি করে কাজ করি। সরকার যদি আমাদের জন্য কিছু টাকার ব্যবস্থা করত তা হলে আমরাও স্বাবলম্বী হতাম।

এ ব্যাপারে কন্ট্রাক্টর আবদুস সালাম বলেন, আমাদের নিজের টাকায় ডালা বুনানোর জিনিসপত্র কিনতে হয়। তাই মাঝে মাঝে উদ্যোক্তা নারীদের সপ্তাহের টাকা সপ্তাহে দিতে পারি না। তা ছাড়া যাদের সরকারি সুবিধা পাওয়ার কথা তারা পায় না। পাচ্ছে ঢাকার বড় বড় মহাজনরা। অথচ যাদের হাতের ছোঁয়ায় দেশের এই প্রাপ্তি তারা বঞ্চিত হচ্ছেন।

এ ব্যাপারে উপজেলা নির্বাহী কর্মকর্তা মো. লিয়াকত আলী শেখ বলেন, এ উপজেলায় যারা নারী উদ্যোক্তা আছেন, তাদের বিভিন্ন বিষয়ের ওপর প্রশিক্ষণের ব্যবস্থা করা হয়েছে। যারা প্রশিক্ষণ পায়নি, তাদের প্রশিক্ষণের ব্যবস্থা করা হবে। সরকারিভাবে যেসব প্রকল্প দেয়া হয় প্রশিক্ষণপ্রাপ্ত উদ্যোক্তাদের মাঝে তা বণ্টন করা হবে। প্রধানমন্ত্রী নারী উদ্যোক্তাদের ওপর গুরুত্ব দিয়েছেন।

জেলার খবর
অনুসন্ধান করুন

সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত