মুখপোড়া পুরুষ হনুমান উদ্ধার

  বগুড়া ব্যুরো ০৫ মে ২০১৮, ২০:০৪ | অনলাইন সংস্করণ

হনুমান

বগুড়ার শাজাহানপুর থেকে একটি মুখপোড়া পুরুষ হনুমান উদ্ধার করা হয়েছে। হনুমানটি প্রায় এক মাস আগে এ জেলায় আসে। গত কয়েক দিন খাবারের সন্ধানে এটি বিভিন্ন উপজেলায় ছোটাছুটি করে।

ঢাকা থেকে আসা বন্যপ্রাণী অপরাধ দমন ইউনিটের সদস্যরা শনিবার সকালে শাজাহানপুর থানার পাশে একটি ভবনের ছাদে ট্রাঙ্কুলাইজার ব্যবহার করে অচেতনের পর হনুমানটিকে উদ্ধার করেন।

পরিবেশবাদীরা জানান, মুখপোড়া হনুমানটি প্রায় এক মাস আগে কলার ট্রাকে যশোরের কেশবপুর থেকে বগুড়ায় আসে। হনুমানটি খাবারের খোঁজে গত কয়েক দিন শেরপুর, ধুনট ও শাজাহানপুর উপজেলার বিভিন্ন গ্রামে বিচরণ করছিল।

উৎসুক জনতা হনুমানটিকে দেখতে ভিড় করতেন। কেউ খাবার দিতেন আবার কেউ ঢিল ছুড়তেন। কেউ মেরে ফেলতে কলার মধ্যে সুচ ঢুকিয়ে খেতে দিতেন।

খবর পেয়ে বগুড়া সরকারি আজিজুল হক শিক্ষার্থীদের পরিবেশবাদী সংগঠন ‘তীর’ এর সাধারণ সম্পাদক আরাফাত রহমান সেটিকে উদ্ধারের উদ্যোগ নেন। তিনি এ ব্যাপারে বগুড়া সামাজিক বন বিভাগের অফিসে যোগাযোগ করেন।

ঢাকার বন্যপ্রাণী অপরাধ দমন ইউনিটকে অবহিত করলে এর পরিচালক মিহির কুমার হনুমানটিকে উদ্ধারের নির্দেশ দেন।

ইউনিটের পরিদর্শক অসীম মল্লিক ও আব্দুল্লাহ আস সাদিক শুক্রবার বগুড়ায় আসেন। তারা হনুমানের বিচরণ এলাকা পরিদর্শন ও উদ্ধারের প্রস্তুতি নেন।

শনিবার সকালে বগুড়া সামাজিক বন বিভাগের কর্মকর্তা (ডিএফও) সুবেদার ইসলামের নেতৃত্বে ইউনিটের সদস্যরা শাজাহানপুর থানার পাশে একটি ভবনের ছাদে ট্রাঙ্কুলাইজার ব্যবহার করে হনুমানটিকে অচেতন করেন।

এর আগে হনুমানকে দেখতে উৎসক জনতার ভিড় ও এটি নিরাপদ স্থানে না থাকায় কয়েকবারের চেষ্টা ব্যর্থ হয়। পরে হনুমানকে খাঁচায় তোলা হয়।

এ সময় 'তীর'র সভাপতি মিজানুর রহমান, প্রাণিবিদ ড. এসএম ইকবাল, ফরেস্টার তোফাজ্জল হোসেন, ভলান্টিয়ার ফর বাংলাদেশ বগুড়া শাখার সভাপতি মিজানুর, তৌফিক হাসান প্রমুখ উপস্থিত ছিলেন।

ঢাকার বন্যপ্রাণী অপরাধ দমন ইউনিটের পরিদর্শক অসীম মল্লিক জানান, মুখপোড়া জাতের দলছুট হনুমানটি প্রায় এক মাস আগে যশোরের কেশবপুর থেকে কলার ট্রাকে বগুড়ায় আসে। এটিকে অজ্ঞান করার পর খাঁচায় তুলে বগুড়া সামাজিক বনবিভাগের কার্যালয়ে আনা হয়। সেখান থেকে শনিবার বিকালে রাজশাহীর বন্যপ্রাণী ও প্রকৃতি সংরক্ষণ বিভাগে পাঠানো হয়েছে। সুস্থ হওয়ার পর হনুমানটিকে যশোরের কেশবপুরে উপযুক্ত পরিবেশে অবমুক্ত করা হবে।

জেলার খবর
অনুসন্ধান করুন
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
সব খবর

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০০০-২০১৮

converter