বার্সেলোনা মসজিদ কমিটির সেক্রেটারি মফিজুল আর নেই

  কবির আল মাহমুদ, মাদ্রিদ, স্পেন ০৮ মে ২০১৮, ২১:৩০ | অনলাইন সংস্করণ

বার্সেলোনা

স্পেনের বার্সেলোনায় বাংলাদেশি কমিউনিটির অত্যন্ত পরিচিত মুখ, শাহ জালাল জামে মসজিদ পরিচালনা কমিটির সেক্রেটারি, বাংলা কাগজের স্পেন উপদেষ্টা মুক্তিযোদ্ধা মোহাম্মদ মফিজুল ইসলাম আর নেই।

স্থানীয় সময় মঙ্গলবার ভোর ৪টা ৩০ মিনিটে বার্সেলোনার হসপিটাল ডেল মার এ ইন্তেকাল করেছেন (ইন্নালিল্লাহি ... রাজিউন)।

মফিজুল ইসলাম দীর্ঘদিন ক্যানসারে ভুগছিলেন। মৃত্যুকালে তার বয়স ছিল ৫৮ বছর। স্ত্রী, দুই সন্তানসহ তিনি অসংখ্য গুণগ্রাহী রেখে গেছেন।

মফিজুল ইসলামের মৃত্যুর সংবাদে বার্সেলোনাসহ পুরো স্পেনের বাঙালি কমিউনিটিতে শোকের ছায়া নেমে আসে।

যে কয়েকজন বাংলাদেশি প্রথমদিকে স্পেনে গিয়েছিলেন তাদের মধ্যে অন্যতম মফিজুল ইসলাম। তিনি ১৯৬০ সালের ৩ মার্চ ব্রাহ্মণবাড়িয়া জেলার কসবা থানার শ্রীপুর গ্রামে তিনি জন্মগ্রহণ করেছিলেন। মোহাম্মদ সামসুল মিয়া ও ফুলতুরেন নেছার দ্বিতীয় সন্তান মফিজুল ইসলাম একজন মুক্তিযোদ্ধা।

দশম শ্রেণিতে থাকাবস্থায় মফিজুল ইসলাম মুক্তিযুদ্ধে অংশগ্রহণ করেন। যুদ্ধের ট্রেনিং নিতে চলে গিয়েছিলেন ভারতে। শিলচর আসাম লোহারবনে ট্রেনিং সম্পন্ন করে ৩নং সেক্টরে মেজর দত্তের তত্ত্বাবধানে এবং পরে ২নং সেক্টরে খালেদ মোশাররফের নেতৃত্বে গেরিলাযুদ্ধে অংশগ্রহণ করেন।

মফিজুল ইসলাম ১৯৮২ সালে কুমিল্লা ভিক্টোরিয়া কলেজ থেকে অনার্স এবং ১৯৮৫ সালে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় থেকে হিসাববিজ্ঞান বিষয়ে মাস্টার্স ডিগ্রি লাভ করেন। ১৯৯০ সালে স্পেনে আসেন। এর আগে গ্রিসে ছিলেন তিন বছর। স্পেনে আসার পর ১৯৯২ সালে বৈধতা পান। এরপর থেকেই জীবনসংগ্রাম শুরু। মফিজুল ইসলাম ছিলেন একজন সফল ব্যবসায়ী।

কেবল নিজের জন্যই ভবিষ্যৎ রচনা করতে আগ্রহী হোননি মফিজুল ইসলাম। ওই সময়ে যারা স্পেনে এসেছিলেন, তাদের বিভিন্নভাবে সহযোগিতা করেছেন তিনি। বিশেষ করে নতুন আসাদের থাকা খাওয়া এবং কাজের ব্যবস্থাও করে দেন তিনি।

তিনি বাংলাদেশের প্রাকৃতিক দুর্যোগ যেমন সিডর, বন্যায় আক্রান্ত মানুষকে সহযোগিতার পাশাপাশি বিভিন্ন মসজিদের উন্নয়নে আর্থিক সহযোগিতা অব্যাহত রেখেছেন। বাঙালি কমিউনিটিতে অসামান্য অবদান রাখায় ২০১১ সালে তিনি বাংলা কাগজ কমিউনিটি পদক অর্জন করেন।

মফিজুল ইসলামের মৃত্যুতে শোক প্রকাশ করেছেন বাংলা কাগজ এর চেয়ারপারসন আজাদ আবুল কালাম ও সেক্রেটারি খসরু খান। শোকবার্তায় তারা মফিজুল ইসলামের মুত্যুতে স্পেনে বাংলাদেশি কমিউনিটির অভাবনীয় ক্ষতি হয়েছে উল্লেখ করার পাশাপাশি শোকসন্তপ্ত পরিবারের প্রতি গভীর সমবেদনা জ্ঞাপন করেন।

স্পেন বাংলা প্রেসক্লাবের পক্ষ থেকে মরহুমের আত্মার মাগফেরাত কামনা করা হয়েছে।

জেলার খবর
অনুসন্ধান করুন
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
সব খবর

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০০০-২০১৮

converter
×