আশ্রয় শিবিরের প্রধান নির্বাচিত হলেন রোহিঙ্গা নারী

প্রকাশ : ২৮ জুন ২০১৮, ১৫:৩০ | অনলাইন সংস্করণ

  যুগান্তর ডেস্ক   

ছবি: সংগৃহীত

মিয়ানমার থেকে পালিয়ে বাংলাদেশে আশ্রয় নেয়া রোহিঙ্গাদের শালবাগান আশ্রয় ক্যাম্পে কমিটি গঠন করা হয়েছে। আর প্রথমবারের মতো রোহিঙ্গারা নিজেদের এক নারী সদস্যকে ক্যাম্প কমিটির প্রধান হিসেবে নির্বাচন করেছেন।

জাতিসংঘের শরণার্থীবিষয়ক সংগঠন ইউএনএইচসিআর রোহিঙ্গাদের মধ্যে গণতান্ত্রিক চর্চার লক্ষ্যে কমিটি নির্বাচনের আয়োজন করে। অ্যাডভেন্টিস্ট ডেভেলপমেন্ট অ্যান্ড রিলিফ এজেন্সি-এডিআরএ এবং বাংলাদেশ কর্তৃপক্ষ এতে সহায়তা করে। খবর ইউএনবির।

শালবাগান ক্যাম্পে আশ্রয় নেয়া রোহিঙ্গারা কমিটির প্রধান নির্বাচনের পাশাপাশি তার ডেপুটি ও সহকারী এবং ১২টি ব্লকের প্রতিনিধি নির্বাচন করেন। এর মধ্যে অর্ধেকের বেশি ছিলেন নারী প্রতিনিধি।

কক্সবাজারে ইউএনএইচসিআরের জ্যেষ্ঠ সুরক্ষা সমন্বয়কারী বার্নাডেট ক্যাসেল-হোলিংসওয়ার্থ বলেন, ‘এটি একটি অসাধারণ কৃতিত্ব। শালবাগানের রোহিঙ্গা শরণার্থীরা সিদ্ধান্ত নেন যে তাদের প্রতিনিধিদের অর্ধেক হবে নারী। সে লক্ষ্যে তারা বাস্তবায়ন করেছে। এর জন্য তাদের ধন্যবাদ জানাই।’

বাংলাদেশের শরণার্থী ত্রাণ ও প্রত্যাবাসনবিষয়ক কমিশনার মোহাম্মদ আবদুল কালাম বলেন, ‘রোহিঙ্গাদের এই নির্বাচন, গণতান্ত্রিক ধারায় রূপান্তরের বিষয়টি আরও স্পষ্ট করল।’

গত সাত সপ্তাহ আগে শালবাগান শরণার্থী ক্যাম্পে প্রতিনিধি নির্বাচনের প্রক্রিয়া শুরু হয়। কমিটির নবনির্বাচিত সদস্যরা চলতি সপ্তাহেই ইউএনএইচসিআরসহ অন্যান্য সংস্থা ও সংগঠনগুলোর সঙ্গে কাজ শুরু করবে।