রোহিঙ্গা প্রত্যাবাসনে বাংলাদেশের পাশে থাকবে মালয়েশিয়া

প্রকাশ : ১২ জুলাই ২০১৮, ২০:৪৮ | অনলাইন সংস্করণ

  উখিয়া (কক্সবাজার) প্রতিনিধি

রোহিঙ্গা ক্যাম্প। ফাইল ছবি

মালয়েশিয়ার প্রতিরক্ষামন্ত্রী মোহাম্মদ বিন সাবু বলেছেন, রোহিঙ্গাদের ফিরিয়ে নেয়ার ইস্যুতে বাংলাদেশের প্রতি সমর্থন অব্যাহত রাখবে মালয়েশিয়া সরকার।

কক্সবাজারের উখিয়ার কুতুপালংয়ের রোহিঙ্গা ক্যাম্পের ডি-৫ ব্লক পরিদর্শন শেষে সাংবাদিকদের সঙ্গে আলাপকালে তিনি এসব কথা বলেন।

রোহিঙ্গার বিষয়ে বাংলাদেশের ভূমিকার প্রশংসা করেন প্রতিরক্ষামন্ত্রী বলেন, বাংলাদেশ সরকার ১১ লাখের অধিক রোহিঙ্গাকে আশ্রয় দিয়ে যে মানবতা দেখিয়েছে তা বিশ্বের দরবারে প্রশংসিত হয়েছে। এ জন্য বাংলাদেশ সরকারকে ধন্যবাদ জানাচ্ছি।

তিনি বলেন, রোহিঙ্গা প্রত্যাবাসন নিয়ে জাতিসংঘ, আশিয়ান, ইউরোপিয়ন ইউনিয়নসহ বিশ্বের বেশ কয়েকটি দেশ কাজ করছে।

রোহিঙ্গারা সসম্মানে, মর্যাদার সঙ্গে, নাগরিকত্ব নিয়ে স্বদেশ ফেরত না যাওয়া পর্যন্ত মালয়েশিয়া সরকার বাংলাদেশের পাশে থাকবে। ত্রাণ থেকে শুরু করে সব ধরনের সাহায্য-সহযোগিতা অব্যাহত রাখবে বলে আশ্বস্থ করেন প্রতিরক্ষামন্ত্রী।

বৃহস্পতিবার বেলা সাড়ে ১১টায় মালয়েশিয়ার প্রতিরক্ষামন্ত্রী মোহাম্মদ বিন সাবু কক্সবাজার বিমানবন্দরে পৌঁছেন। সেখান থেকে সরাসরি সড়কপথে বেলা সাড়ে ১২টায় উখিয়ার ময়নারঘোনা রোহিঙ্গা ক্যাম্প পরিদর্শন করেন এবং সেখানে আশ্রিত নির্যাতিত রোহিঙ্গা নারী-পুরুষের সঙ্গে কথা বলেন।

এ সময় রোহিঙ্গারা মালয়েশিয়ার মন্ত্রীকে বলেন, বাংলাদেশ সরকার তাদের প্রয়োজনীয় ত্রাণ, চিকিৎসাসেবাসহ সব ধরনের সাহায্য-সহযোগিতা করে যাচ্ছে। তবে এটি আমাদের দেশ নয়, আমরা দ্রুত মিয়ানমারে ফেরত যেতে চাই।

প্রতিরক্ষামন্ত্রী সঙ্গে কথা বলার পর বেরিয়ে আসা রোহিঙ্গা ওবাইদুল হাকিম সাংবাদিকদের এসব কথা জানান।

ময়নারঘোনা রোহিঙ্গা ক্যাম্প পরিদর্শন শেষে তিনি কুতুপালং ডি-৫ ব্লকে মালয়েশিয়া সরকারের অর্থায়নে পরিচালিত মালয়েশিয়া ফিল্ড হাসপাতাল পরিদর্শন করেন এবং চিকিৎসার গুণগতমান যাচাই করেন।

পরে সন্ধ্যা সাড়ে ৬টার দিকে প্রতিরক্ষামন্ত্রী কক্সবাজারের উদ্দেশে রোহিঙ্গা ক্যাম্প ত্যাগ করেন। এ সময় কক্সবাজারের অতিরিক্ত রোহিঙ্গা শরণার্থী ত্রাণ ও প্রত্যাবাসন কমিশনার শামসুদ্দোজা, উখিয়া উপজেলা নির্বাহী কর্মকর্তা মো. নিকারুজ্জামান চৌধুরীসহ সরকারি, এনজিও কর্মকর্তারা তার সঙ্গে ছিলেন।