অস্বাভাবিক জোয়ারের তাণ্ডবে সাগরে বিলীন হচ্ছে কুয়াকাটার বেলাভূমি

  কুয়াকাটা (পটুয়াখালী) প্রতিনিধি ১৬ জুলাই ২০১৮, ১৮:৫১ | অনলাইন সংস্করণ

অস্বাভাবিক জোয়ারের তাণ্ডবে সাগরে বিলীন হচ্ছে কুয়াকাটার বেলাভূমি
অস্বাভাবিক জোয়ারের তাণ্ডবে সাগরে বিলীন হচ্ছে কুয়াকাটার বেলাভূমি। ছবি: যুগান্তর

অমাবস্যার প্রভাবে অস্বাভাবিক জোয়ারের তাণ্ডবে গত চার দিনে পটুয়াখালীর কলাপাড়া উপজেলার কুয়াকাটা সমুদ্রসৈকতের অন্তত ২৫ ফুট বেলাভূমি সাগরে বিলীন হয়ে গেছে।

দফায় দফায় জোয়ারের তাণ্ডব গোটা সৈকতকে লণ্ডভণ্ড করে দেয়। সৈকতে থাকা একটি আবাসিক হোটেলের মূলভবন ক্ষতিগ্রস্ত হয়েছে। সৈকতে যাওয়ার শূন্যপয়েন্টের সড়কটির জোয়ারের ঝাপটায় ভেঙে গেছে। দীর্ঘ সৈকত এলাকায় শত শত গাছপালাসহ দোকানপাট ক্ষতির শিকার হয়েছে। পাবলিক টয়লেটটি যে কোনো মুহূর্তে সাগরে বিলীন হয়ে যাবে। এছাড়া পশ্চিম কুয়াকাটা মিরাবাড়ির পয়েন্টে বেড়িবাঁধের রিভার সাইটের স্লোপসহ মূল বাঁধের এক তৃতীয়াংশ জোয়ারের তোড়ে ভেসে গেছে। সেখানে পানি উন্নয়ন বোর্ডের দেয়া জোয়ারের ঝাপটা প্রতিরোধের জিও টেক্সটাইলের ব্যাগ পর্যন্ত কোনো কাজে আসেনি, সব কিছু ভাসিয়ে নিয়েছে। এখন মূল বাঁধ চরম হুমকির মুখে।

কুয়াকাটা সৈকতের পাবলিক টয়লেটের কেয়ারটেকার ও কুয়াকাটা পৌরসভার কর্মচারী আবদুল হালিম মৃধা জানালেন, গত ৩-৪ দিন ধরে জোয়ারে অন্তত ২৫ ফুট ভেসে গেছে। উপড়ে গেছে শত শত গাছপালা।

পানি উন্নয়ন বোর্ড কলাপাড়ার নির্বাহী প্রকৌশলী মো. আবুল খায়ের বলেন, জরুরি অস্থায়ী প্রতিরক্ষার জন্য ৮০০ মিটার এলাকায় জিও ব্যাগ ফেলার কাজ শুরু হয়েছে। এছাড়া স্থায়ী প্রটেকশনের জন্য ঊর্ধ্বতন কর্তৃপক্ষের কাছে প্রকল্প আকারে প্রস্তাবনা দেয়া রয়েছে।

জেলার খবর
অনুসন্ধান করুন
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
সব খবর

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০০০-২০১৯

converter
×