রাজনগরের ৪ যুদ্ধাপরাধীর ফাঁসির আদেশে মিষ্টি বিতরণ

  মৌলভীবাজার প্রতিনিধি ১৭ জুলাই ২০১৮, ১৯:৫৮ | অনলাইন সংস্করণ

চার যুদ্ধাপরাধীর ফাঁসির আদেশে মিষ্টি বিতরণ করেন ছাত্রলীগের নেতাকর্মীরা
চার যুদ্ধাপরাধীর ফাঁসির আদেশে মিষ্টি বিতরণ করেন ছাত্রলীগের নেতাকর্মীরা। ছবি: যুগান্তর

একাত্তরের মানবতাবিরোধী অপরাধের দায়ে মৌলভীবাজারের রাজনগর উপজেলার পাঁচগাঁও গ্রামের চার যুদ্ধাপরাধীর ফাঁসির রায় দিয়েছেন আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল।

মঙ্গলবার সকাল সাড়ে ১১টায় এ রায় দেন ট্রাইব্যুনাল। রায় শোনার সঙ্গে সঙ্গে আনন্দে শহরে মিষ্টি বিতরণ করেন ছাত্রলীগের নেতাকর্মীরা।

শহীদ পরিবারের সদস্যদের মধ্যেও আনন্দ বিরাজ করছে এবং তারা দ্রুত রায় কার্যকর হওয়ার দাবি জানান।

রায়ে আকমল আলী তালুকদার (৭৬), আবদুর নুর তালুকদার ওরফে লাল মিয়া (৬২), আনিছ মিয়া (৭৬) ও আবদুল মোছাব্বিরকে ফাঁসির আদেশ দেয়া হয়।

জানা গেছে, এদের মধ্যে আকমল ও লাল মিয়া সে সময় মুসলিম লীগের রাজনীতিতে জড়িত ছিলেন। আকমল ছিলেন পাঁচগাঁও ইউনিয়ন শান্তি কমিটির সদস্য।

আকমল আলী ছাড়া অন্য তিন আসামি বর্তমানে পলাতক। যুদ্ধাপরাধের অভিযোগে গ্রেফতারি পরোয়ানা জারি হলে লাল মিয়া, আনিছ ও মোছাব্বির পালিয়ে যান। পলাতক আসামিদের গ্রেফতার করে দ্রুত রায় কার্যকরের দাবি জানিয়েছেন জেলার সচেতন নাগরিক।

আইনশৃঙ্খলা পরিস্থিতি নিয়ন্ত্রণে রাখতে সোমবার থেকে ওই এলাকায় অতিরিক্ত পুলিশ মোতায়েন করা হয়েছে বলে জানিয়েছেন ওই এলাকায় দায়িত্বরত রাজনগর থানার এসআই মির্জা।

এ বিষয়ে রাজনগর উপজেলা চেয়ারম্যান আছকির খান জানান, এই রায়ের মধ্য দিয়ে ন্যায়বিচার প্রতিষ্ঠা হয়েছে এবং জনমনে স্বস্তি এসেছে।

জেলা মুক্তিযোদ্ধা কমান্ডার জামাল উদ্দিন আনন্দ প্রকাশ করে বলেন, এই রায়ে মৌলভীবাজার কলঙ্কমুক্ত হয়েছে। এত বছর পরেও আমরা বিচার পেয়েছি তাই আনন্দিত।

মৌলভীবাজার জেলা পরিষদের চেয়ারম্যান মুক্তিযোদ্ধা আজিজুর রহমান জানান, সরকারকে ধন্যবাদ জানাই এদের বিচারের জন্য। অচিরেই রায় কার্যকর হবে বলে আমরা আশাবাদী।

উল্লেখ্য, ২০১৫ সালের ২৬ নভেম্বর এই চার আসামির বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানা জারি করেন ট্রাইব্যুনাল। ওই দিনই রাজনগরের পাঁচগাঁও গ্রাম থেকে আকমল আলীকে গ্রেফতার করে পুলিশ। ট্রাইব্যুনালের তদন্ত দল ২০১৬ সালের ২৩ মার্চ চার আসামির বিরুদ্ধে তদন্ত প্রতিবেদন দাখিল করে। গত বছরের ৭ মে অভিযোগ গঠন হয়।

জেলার খবর
অনুসন্ধান করুন
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
সব খবর

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০০০-২০১৮

converter
×