এইচএসসিতে দেশসেরা বরিশাল শিক্ষাবোর্ড

  বরিশাল ব্যুরো ১৯ জুলাই ২০১৮, ১৯:৫২ | অনলাইন সংস্করণ

বরিশাল মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা বোর্ড
বরিশাল ক্যাডেট কলেজে শতভাগ পাশ-ছবি: যুগান্তর

এইচএসসি পরীক্ষায় দেশসেরা হয়েছে বরিশাল মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা বোর্ড। সাধারণ শিক্ষার ৮টি বোর্ডের মধ্যে পাসের হারে বরিশাল সেরা হয়েছে। তবে কমেছে জিপিএ-৫ প্রাপ্তির সংখ্যা।

এ বছর পাসের হার ৭০ দশমিক ৫৫ যা গত বছর ছিল ৭০ দশমিক ২৪। সে হিসেবে পাসের হার বেড়েছে দশমিক ২৭ ভাগ। জিপিএ-৫ প্রাপ্তির সংখ্যা গত বছরের চেয়ে ১৪৫ জন কম।

এ বছর জিপিএ-৫ পেয়েছে ৫ হাজার ৬৭০ জন যা গত বছর ছিল ৫ হাজার ৮১৫ জন।

বরিশাল বোর্ডের পরীক্ষা নিয়ন্ত্রক প্রফেসর মো. আনোয়ারুল আজিম বৃহস্পতিবার দুপুরে আনুষ্ঠানিকভাবে ২০১৮ সালের উচ্চমাধ্যমিক পরীক্ষার ফল ঘোষণা করেন।

ফলের পরিসংখ্যানে দেখা যায় গত ৪ বছর ধরে পাসের হার সামান্য পরিমাণ করে বাড়ছে। ২০১৭ সালে ছিল ৭০ দশমিক ২৮, ২০১৬ সালে ৭০ দশমিক ১৩ এবং ২০১৫ সালে ছিল ৭০ দশমিক ৬।

ফলাফলে জানা গেছে, এবার মোট পরীক্ষার্থী ছিল ৬২ হাজার ১৭৩ জন। এর মধ্যে পাস করেছে ৪৩ হাজার ৮৬১ জন। পরীক্ষায় অংশগ্রহণকারীদের মধ্যে ছেলে পরীক্ষার্থী ছিল ৩১ হাজার ৮১৭ জন যার মধ্যে পাস করেছে ২০ হাজার ৭৯১ জন। ছেলেদের পাসের হার ৬৫ দশমিক ৩৫ শতাংশ।

মেয়ে পরীক্ষার্থী ছিল ৩০ হাজার ৩৫৬ জন। পাস করেছে ২৩ হাজার ৭০ জন। মেয়েদের পাসের হার ৭৬ শতাংশ।

ঘটনাপ্রবাহ : এইচএসসি-২০১৮

জেলার খবর
অনুসন্ধান করুন
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
সব খবর

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০০০-২০১৮

converter