শূন্যরেখার রোহিঙ্গা ক্যাম্প ফের পানির নিচে

  উখিয়া (কক্সবাজার) প্রতিনিধি ২৫ জুলাই ২০১৮, ২২:৩৩ | অনলাইন সংস্করণ

শূন্যরেখার রোহিঙ্গা ক্যাম্প ফের পানির নিচে
শূন্যরেখার রোহিঙ্গা ক্যাম্প পানির নিচে। ছবি: যুগান্তর

গত কয়েক দিনের ভারিবর্ষণ ও পাহাড়ি ঢলের পানি তুমব্রু খালের ওপর দিয়ে প্রবাহিত হওয়ায় শূন্যরেখার অবস্থানরত রোহিঙ্গারা এখন পানির নিচে। বিশেষ করে বুধবারের ঝড়ের তীব্রতা বেড়ে যাওয়ার কারণে কাঁটাতারের পাশে আশ্রিত এসব রোহিঙ্গা পানিতে ডুবে যায়। এ সময় রোহিঙ্গারা ঝুঁকি নিয়ে পাহাড়ের ওপরে, টিলায় ওঠে প্রাণে রক্ষা পেলেও প্রায় কয়েক শতাধিক বসতঘর লণ্ডভণ্ড হয়ে গেছে বলে সেখানকার রোহিঙ্গারা জানিয়েছেন।

তুমব্রু কোনারপাড়া শূন্যরেখার রোহিঙ্গা নেতা দিল মোহাম্মদ ও মৌলভী আরফাত জানান, সামান্য বৃষ্টি হলেই তুমব্রু খালটি পানিতে একাকার হয়ে যায়। এমতাবস্থায় টানা ৩ দিনের প্রবল বর্ষণে শূন্যরেখায় আশ্রিত রোহিঙ্গা ক্যাম্পটি পানিতে ডুবে গেলে ছেলেমেয়েদের কান্নায় আকাশ-বাতাস ভারি হয়ে উঠে। এ সময় স্থানীয়রা তাদের বাঁচাতে অনেক সহযোগিতা করেছে বলে জানান।

ঘুমধুম ইউনিয়ন যুবলীগের সভাপতি ছৈয়দুল বশর জানান, গত ১ মাসে ৩ বার বৃষ্টির পানিও পাহাড়ি ঢলে তলিয়ে গেছে শূন্যরেখার কোনাপাড়া রোহিঙ্গা ক্যাম্পটি। স্থানীয়রা তাদের সহযোগিতা না করলে প্রাণহানির সম্ভাবনা ছিল।

তিনি এ সময় আরও বলেন, তুমব্রু কোনারপাড়া, চরপাড়া, তুমব্রু বাজার, সরকারি প্রাথমিক বিদ্যালয়সহ বেশ কয়েকটি গ্রাম বর্তমানে বৃষ্টি ও পাহাড়ি ঢলের পানিতে ডুবে গেছে।

ঘুমধুম ইউপি চেয়ারম্যান একে জাহাঙ্গীর আজিজ বলেন, তুমব্রু খালের স্রোত অত্যন্ত বিপজ্জনক। পাহাড়ি ঢলের পানিতে খালের দু’কূল প্রতি বছর প্লাবিত হয়ে অসংখ্য ঘরবাড়ি নষ্ট হয়ে থাকে। সামনে আরও বৃষ্টি হতে পারে। তাই এসব রোহিঙ্গারা আরও ঝুঁকিতে পড়তে পারে তিনি মন্তব্য করেন।

ঘটনাপ্রবাহ : রোহিঙ্গা বর্বরতা

জেলার খবর
অনুসন্ধান করুন
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
সব খবর

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০০০-২০১৮

converter