সদরপুরের পদ্মা-আড়িয়াল খাঁ নদীতে অবাধে ধরা হচ্ছে রেণু পোনা

  ফরিদপুর ব্যুরো ২৮ জুলাই ২০১৮, ২২:৩২ | অনলাইন সংস্করণ

সদরপুরের পদ্মা-আড়িয়াল খাঁ নদীতে অবাধে ধরা হচ্ছে রেণু পোনা
অবাধে ধরা হচ্ছে রেণু পোনা। ছবি: যুগান্তর

বর্ষার শুরুতে পদ্মা-আড়িয়াল খাঁ নদী অবাধে বিভিন্ন প্রজাতির মাছের রেণু পোনা ধরা হচ্ছে। ওই সব রেণু পোনা ধরার জন্য ব্যবহার হচ্ছে নিষিদ্ধ টোনা জাল, বেড় জাল, মশারি জাল, ভেশাল ও উন্মুক্ত জলাশয়ে বাঁধ দিয়ে। আইনিভাবে ওই সব জিনিস দিয়ে রেণু পোনা ধরা নিষিদ্ধ থাকলে ও এখানে তা মানা হচ্ছে না। ফলে এখানকার নদী, খাল-বিল ও উন্মুক্ত জলাশয় দিন দিন মাছশূন্য হয়ে যাচ্ছে বলে অভিযোগ এলাকাবাসীর।

স্থানীয়রা জানায়, উপজেলার নারিকেল বাড়ীয়া ইউনিয়নের পদ্মা নদীর নন্দলালপুর, খালপাড়, বেথুয়া, নূরুউদ্দিন সর্দার কান্দি, খাস দিয়ারা, চরনাছিরপুর ইউনিয়নের কাড়ালকান্দি, কাজী কান্দি, জামাল শিকদারের কান্দি, জঙ্গী কান্দি, আড়িয়াল খাঁ নদের চরবলাশিয়া, চন্দ্রপাড়া, শিমুলতলা, দর্গাবাজার, চরমানাইর, গিয়াসউদ্দিন ফকির কান্দি, মুন্সী কান্দি এলাকায় অবাধে মাছের রেণু পোনা ধরা হচ্ছে।

অভিযোগ রয়েছে, একধরনের দুষ্কৃতকারী মাছ ব্যবসায়ী ও জেলেরা সংশ্লিষ্ট প্রশাসনের সঙ্গে আঁতাত করে ওই সব রেণু পোনা শিকার করে যাচ্ছে। এ ছাড়া পদ্মা নদীতে ইলিশের পোনা ও জাটকা ধরা হচ্ছে। আইনিভাবে ৯ ইঞ্চির ছোট কোনো ইলিশ, কোনো ধরনের জাটকা ও ডিমওয়ালা ইলিশ ধরার বিধান মানা হচ্ছে না।

নারিকেল বাড়ীয়ার ইউপি সদস্য মো. হারুন অর রশীদ, নূরু আকন ও জব্বার মোল্লা জানান, দেশে আইন আছে প্রয়োগ নেই। আইনিভাবে ওই সব মাছ ধরা নিষেধ থাকলেও বিভিন্ন ব্যক্তি বিশেষ ও প্রশাসনকে ম্যানেজ করে অবাধে দিনরাত মাছ শিকার চালাচ্ছে।

উপজেলা মৎস্য অফিসার ফাতেমা আক্তার পান্না বলেন, আমরা যথাসাধ্য চেষ্টা করছি। লোকবল ও সময়মতো ম্যাজিস্ট্রেট ও পুলিশ না পাওয়ায় মোবাইল কোর্ট পরিচালনা করতে পারছি না। তবে আইনগতভাবে যা করার দরকার তাই করার চেষ্টা করছি।

জেলার খবর
অনুসন্ধান করুন
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
সব খবর

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০০০-২০১৮

converter