৯ দফা দাবিতে গাজীপুরে শিক্ষার্থীদের সড়ক অবরোধ (ভিডিও)

প্রকাশ : ০১ আগস্ট ২০১৮, ২১:০৯ | অনলাইন সংস্করণ

  গাজীপুর প্রতিনিধি

গাজীপুরে শিক্ষার্থীদের সড়ক অবরোধ। ছবি: যুগান্তর

বাসচাপায় ঢাকার শহীদ রমিজ উদ্দিন ক্যান্টনমেন্ট কলেজের দুই শিক্ষার্থী নিহতের প্রতিবাদে নিরাপদ সড়ক, নৌমন্ত্রীর পদত্যাগসহ ৯ দফা দাবিতে গাজীপুরে বিক্ষোভ, মহাসড়ক অবরোধ হয়েছে শিক্ষার্থীরা।

বুধবার বেলা সাড়ে ১১টার দিকে ভাওয়াল বদরে আলম সরকারি কলেজ, এএইচএম আরিফ কলেজ (কোনাবাড়ি), চান্দনা চৌরাস্তা উচ্চ বিদ্যালয় অ্যান্ড কলেজ, গাজীপুর সিটি কলেজ, কাজীম উদ্দিন উচ্চ বিদ্যালয় অ্যান্ড কলেজসহ আশপাশের স্কুল-কলেজের কয়েক হাজার শিক্ষার্থী মহাসড়ক অবরোধ করে।

অবরোধের কারণে প্রায় দুই ঘণ্টাব্যাপী ঢাকা-টাঙ্গাইল, ঢাকা-ময়মনসিংহ ও ঢাকা-গাজীপুর সড়কে যান চলাচল বন্ধ থাকে। এতে দুর্ভোগে পড়েন হাজার হাজার যাত্রীসাধারণ।

এছাড়া গাজীপুরের টঙ্গীর কলেজগেট, কোনাবাড়ি এলাকায়ও বিক্ষোভে নামে বিভিন্ন কলেজ ও স্কুলের শত শত শিক্ষার্থী।

কোনাবাড়ি এ এইচ এম আরিফ কলেজের দ্বাদশ শ্রেণির এক শিক্ষার্থী জানান, নৌমন্ত্রীকে শুধু ক্ষমা চাইলেই হবে না, নিরাপদ সড়ক ছাড়াও ৯ দফা দাবির মধ্যে নৌমন্ত্রীর পদত্যাগ ও তাকে সড়ক পরিবহনের নেতৃত্বও ছাড়তে হবে।

গাজীপুরের অতিরিক্ত পুলিশ সুপার মো. রাসেল শেখ জানান, বেলা সাড়ে ১১টার দিকে গাজীপুরের টঙ্গীর কলেজগেট, কোনাবাড়ি এবং চান্দনা চৌরাস্তা এলাকায় বিক্ষোভে নামে বিভিন্ন কলেজ, স্কুলের শত শত শিক্ষার্থীরা। এ সময় তারা বিক্ষোভ মিছিল ও মানববন্ধন পালন করে। একপর্যায়ে তারা ঢাকা-টাঙ্গাইল ও ঢাকা-ময়মনসিংহ মহাসড়ক অবরোধ সৃষ্টি করে। ফলে এই দুই মহাসড়কে যানবাহন চলাচল বন্ধ হয়ে যায়। পরে পুলিশ ঘটনাস্থলে এসে শিক্ষার্থীদের বুঝিয়ে নিবৃত্ত করার চেষ্টা করেন এবং দুপুর দেড়টার দিকে শিক্ষার্থীরা অবরোধ তুলে নিলে যানবাহন চলাচল স্বাভাবিক হয়।

ভাওয়াল মির্জাপুর কলেজের সহকারী অধ্যাপক আবুল হোসেন জানান, কলেজ থেকে বাসায় ফেরার পথে শিক্ষার্থীদের আন্দোলনের মুখে পড়েন তিনিসহ তার কয়েক সহকর্মীরাও। ঢাকা-ময়মনসিংহ মহাসড়কের পোড়াবাড়ি এলাকায় পৌঁছলে তাদের বহনকারী লেগুনা গন্তব্যের দিকে না গিয়ে প্রায় ৬ কিলোমিটার দূরে মহাসড়কে নামিয়ে দেয়। পরে তারা প্রায় দুই কিলোমিটার হেঁটে রিকশা নিয়ে বিকল্প পথে বাসায় পৌঁছেন। এসবের দ্রুত সমাধান হওয়া উচিত।