ইজতেমার দ্বিতীয় পর্বে ৬৫ দেশের ৯ হাজারের বেশি বিদেশি মেহমান

 মো. জাকির হোসেন, লুৎফুজ্জামান লিটন ও মো. আনোয়ার হোসেন, টঙ্গী (গাজীপুর) 
১১ ফেব্রুয়ারি ২০২৪, ০৯:৪৯ পিএম  |  অনলাইন সংস্করণ

বিশ্ব ইজতেমার দ্বিতীয় পর্বে রেকর্ডসংখ্যক বিদেশি মুসল্লি অংশ নিয়েছেন। রোববার আখেরি মোনাজাতের আগপর্যন্ত ৬৫টি দেশ থেকে ৯ হাজার ২৩১ জন বিদেশি মেহমান অংশ নিয়েছেন বলে জানা গেছে।  

বিদেশি নিবাসে স্থাপিত তাবলিগের জামাতের পরিসংখ্যান কেন্দ্রের সূত্রে জানা যায়, মেহমানদের মধ্যে আরবি ভাষাভাষীর ৭৩২ জন, ইংরেজি ভাষাভাষীর রয়েছেন ২ হাজার ৬১৫ জন, উর্দু ভাষাভাষীর ২ হাজার ৬৬২ জন। 

এছাড়া পশ্চিমবঙ্গের ২ হাজার ৭৫৯ জন এবং অন্যান্য ভাষাভাষীর ২৭৩ জন ইজতেমায় অংশ নেন। এছাড়া বিদেশে বসবাসকারী দেশ ত্যাগী (এক্সপেট্রিয়ট) ১৯০ জন বিদেশি মেহমান তাদের জন্য নির্ধারিত খিত্তায় অবস্থান নিয়ে মোনাজাতে অংশ নেন। 

তথ্য বিশ্লেষণে দেখা গেছে, এবারের ইজতেমায় সর্বাধিক মেহমান এসেছেন প্রতিবেশী দেশ ভারত থেকে৷ এ বছর ভারত থেকে ৪ হাজার ৬০১ জন বিদেশি মেহমান অংশ নিয়েছেন৷ ইন্দোনেশিয়া থেকে ৭৭৯ জন, মালয়েশিয়া থেকে ৫৮২ জন, নেপাল থেকে ৪৯০ জন, শ্রীলংকা থেকে ৪৭৪ জন, থাইল্যান্ড থেকে ২৫৫ জন, আমেরিকা থেকে ৮৫ জনসহ বিশ্বের ৬৫টি দেশের মোট ৯২৩১ জন বিদেশি মেহমান অংশ নেন৷

দেশগুলো হলো- ভারত, আফগানিস্তান, আলজেরিয়া, অস্ট্রেলিয়া, বাহরাইন, ব্রুনাই, কানাডা, চীন, ক্যামোরুজ, কঙ্গো, মিসর, ফিজি, ফ্রান্স, গানা, ইন্দোনেশিয়া, ইরান, ইসরাইল, আয়ারল্যান্ড, ইটালি, জাপান, জর্ডান, কাজাখস্তান, কেনিয়া, কুয়েত, কিরগিজস্তান, লেবানন, মালয়েশিয়া, মৌরিতানিয়া, মরক্কো, মিয়ানমার, নেপাল, নেদারল্যান্ড, নিউজিল্যান্ড, নাইজেরিয়া, পাকিস্তান, ফিলিপাইন, কাতার, রাশিয়া, সৌদিআরব, সেনেগাল, দক্ষিণ আফ্রিকা, শ্রীলংকা, সুইজারল্যান্ড, সুদান, সুইডেন, তাঞ্জানিয়া, থাইল্যান্ড, নিউনিশিয়া, উগান্ডা, সংযুক্ত আরব আমিরাত, যুক্তরাজ্য, ভিয়েতনাম ও ইয়েমেনসহ বিশ্বের ৬৫টি দেশের প্রায় ৯ হাজার ২৩১ জন বিদেশি মেহমান ইজতেমায় অংশ নিয়েছেন। 

গত বছর (২০২৩) বিশ্ব ইজতেমার প্রথম পর্বে ৬৬ দেশের ৬ হাজার ৯৩১ জন মেহমান অংশ নিয়েছিলেন। দ্বিতীয়পর্বের ইজতেমায় (সাদপন্থি) ৯ হাজার ১১০ জন বিদেশি মেহমান অংশগ্রহণ করেছিলেন। এবার ইজতেমার প্রথম পর্বে বিশ্বের ৫১টি দেশ থেকে ২ হাজার ৫৪০ জন বিদেশি মেহমান অংশ নিয়েছিলেন।

আরও পড়ুন: দ্বিতীয় পর্বের আখেরি মোনাজাতে যা বলা হলো

 

 

যুগান্তর ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
জেলার খবর
অনুসন্ধান করুন