স্বাধীনতা পদকপ্রাপ্ত নৃত্যগুরু বজলার রহমান আইসিইউতে

প্রকাশ : ১৯ আগস্ট ২০১৮, ১৭:৪২ | অনলাইন সংস্করণ

  রাজশাহী ব্যুরো

স্বাধীনতা পদকপ্রাপ্ত নৃত্যশিল্পী বজলার রহমান বাদল। ছবি: যুগান্তর

নৃত্যের জীবন্ত কিংবদন্তি স্বাধীনতা পদকপ্রাপ্ত বজলার রহমান বাদলকে রাজশাহী মেডিকেল কলেজ (রামেক) হাসপাতালের নিবিড় পরিচর্যা কেন্দ্রে (আইসিইউ) নেয়া হয়েছে।

শুক্রবার দিবাগত রাতে হাসপাতালে ভর্তির পর এ গুণী শিল্পীকে রোববার সকাল ১১টার দিকে আইসিইউতে নেয়া হয়।

রামেক হাসপাতালের হৃদরোগ বিভাগের প্রধান ডা. রইস উদ্দিন এ তথ্য নিশ্চিত করেছেন।

তিনি জানান, বজলার রহমান বাদলের হৃদযন্ত্রে তেমন সমস্যা নেই। তবে প্রচন্ড শ্বাসকষ্ট রয়েছে। তার চিকিৎসায় শনিবার রামেকের সহযোগি অধ্যাপক ডা. সমীর মজুমদারকে প্রধান করে একটি মেডিকেল বোর্ড গঠন করে হাসপাতাল কর্তৃপক্ষ। তিনি নিজেও এ বোর্ডের সদস্য। বোর্ডের সদস্যরা উন্নত চিকিৎসার জন্য বাদলকে আইসিইউতে নেয়ার পরামর্শ দেন।
 
এর আগে বুকে ব্যথা ও শ্বাসকষ্টের কারণে গত শুক্রবার দিবাগত রাত পৌনে ২টার দিকে বাদলকে রামেক হাসপাতালের কার্ডিওলজি বিভাগে ভর্তি করা হয়। কিন্তু শনিবার দুপুর পর্যন্ত হাসপাতালের ৩২ নম্বর ওয়ার্ডে তার একটি শয্যাও জোটেনি।

খবরটি ছড়িয়ে পড়লে এ নিয়ে হস্তক্ষেপ করেন রাজশাহী সিটি কর্পোরেশনের নবনির্বাচিত মেয়র এএইচএম খায়রুজ্জামান লিটন। তৎপর হয় জেলা প্রশাসনও। পরে এ শিল্পীর জন্য একটি শয্যার ব্যবস্থা করা হয়। গঠন করা হয় মেডিকেল বোর্ডও।

জাতীয় পর্যায়ে গৌরবোজ্জ্বল ও কৃতিত্বপূর্ণ অবদানের স্বীকৃতি হিসেবে গেল বছর স্বাধীনতা পদক পান ৯৫ বছর বয়সী নৃত্যশিল্পী বজলার রহমান বাদল। শিল্পকলা অ্যাকাডেমি পুরস্কার, নজরুল অ্যাকাডেমি পুরস্কারসহ অসংখ্য পুরস্কারে তিনি ভূষিত হয়েছেন। পেয়েছেন ‘নৃত্যগুরু’ উপাধি। এছাড়া বহু সংবর্ধনা এবং সম্মাননা পেয়েছেন তিনি।

রাজশাহী নগরীর শিরোইলে মেয়ের বাসায় বসবাস করেন বজলার রহমান বাদল।