নীলফামারীতে চেয়ারম্যানের পাচার করা সাড়ে ১১ টন চাল জব্দ

  ডিমলা (নীলফামারী) প্রতিনিধি ২০ আগস্ট ২০১৮, ২০:৩৫ | অনলাইন সংস্করণ

নীলফামারী

অভিনব পন্থায় ভিজিএফের চাল পাচার করেছে নীলফামারী সদর উপজেলার সোনারায় ইউনিয়ন পরিষদের ইউপি চেয়ারম্যান জামায়াত নেতা মাওলানা মোস্তফা কামাল।

রোববার সন্ধ্যা থেকে সোমবার ভোর পর্যন্ত প্রশাসনের দীর্ঘ অভিযানে পাচার করা ১১ টন ৬৩ কেজি চাল উদ্ধার করে জব্দ করা হয়। এ ঘটনায় ওই ইউপি চেয়ারম্যান আত্মগোপন করেছেন।

জামায়াত নেতা ইউপি চেয়ারম্যানের ভিজিএফের চাল পাচারের ঘটনা এলাকায় ছড়িয়ে পড়লে তোলপাড় সৃষ্টি হয়।

জানা গেছে, কোরবানির ঈদ উপলক্ষে উক্ত সোনারায় ইউনিয়নের জন্য সরকারের পক্ষে ৬ হাজার ৮০৯টি কার্ডের বিপরিতে ১৩৬ দশমিক ১৮ টন চাল বরাদ্দ দেয়া হয়। রোববার ওই চাল বিতরণ করা হচ্ছিল ইউনিয়ন পরিষদ হতে।

এলাকাবাসীর অভিযোগ, জামায়াত নেতা মাওলানা মোস্তফা কামাল চাল পাচারে অভিনব পন্থা গ্রহণ করেন। তিনি চাল ব্যবসায়ীদের কাছে ২০ হাজার টাকা প্রতি টন ঠিক করে ৩০ টন চাল কার্ডের মাধ্যমে বিক্রি করে দেন। অথচ সরকারি মূল্যে প্রতি টন চালের মূল্য ৩৯ হাজার ২০০ টাকা। চাল বিতরণ শুরু হলে চাল ব্যবসায়ীরা তাদের লোকজনকে কার্ডের মাধ্যমে চাল উত্তোলনে লাগিয়ে দেয়।

এলাকাবাসী জানায়, ওই চাল উত্তোলন করে তারা ইউনিয়ন পরিষদের অদূরে আতাবুদ্দিন ও আলতাব উদ্দিনের দুই বাড়িতে জমা করছিল। সন্ধ্যা পর্যন্ত তারা বিপুল পরিমাণ চাল জমা করলে তা জেলা প্রশাসক বরাবর অভিযোগ করা হয়।

ওই অভিযোগের প্রেক্ষিতে অতিরিক্ত জেলা প্রশাসক (রাজস্ব) শাহিনুর আলম, নীলফামারী সদর উপজেলা নির্বাহী কর্মকর্তা মামুন ভুইয়া, জেলা ত্রান ও পুনর্বাসন কর্মকর্তা আবু তাহের মোহাম্মদ আখতারুজ্জামান ও সদর উপজেলা প্রকল্প বাস্তবায়ন (পিআইও) কর্মকর্তা আসাদ মিয়াসহ পুলিশ ঘটনাস্থলে ছুটে যান। এরপর দীর্ঘ সময় ধরে ওই চাল উদ্ধার শেষে সোমবার ভোর ৩টায় ১১ টন ৬৩৫ কেজি চালের হিসাব পাওয়া যায়।

এ ঘটনার পর হতে জামায়াত নেতা ইউপি চেয়ারম্যান মওলানা মোস্তফা কামাল আত্মগোপন করেছেন।

জেলা ত্রাণ ও পুনর্বাসন কর্মকর্তা আবু তাহের মোহাম্মদ আখতারুজ্জামান বলেন, অভিযানে যেসব ভিজিএফের চাল উদ্ধার করা হয় তা ইউনিয়ন পরিষদের গুদামে সিলগালা করে রাখা হয়েছে। পাশাপাশি ঘটনা তদন্তে ৩ সদস্যের একটি কমিটি গঠন করে দেয়া হয়েছে। তদন্ত রিপোর্টের পর আইনানুগ ব্যবস্থা গ্রহণ করা হবে।

জেলার খবর
অনুসন্ধান করুন
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
সব খবর

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০০০-২০১৮

converter