বঙ্গবন্ধু সেতুতে টোল আদায়ে রেকর্ড

  সিরাজগঞ্জ প্রতিনিধি ২৫ আগস্ট ২০১৮, ১৯:২২ | অনলাইন সংস্করণ

বঙ্গবন্ধু সেতুতে টোল

ঈদ উপলক্ষে বঙ্গবন্ধু সেতুর ওপর দিয়ে উত্তরাঞ্চলের ১৬ জেলাসহ দক্ষিণাঞ্চলের কয়েকটি জেলার যানবাহন বেশি চলার কারণে চলতি বছরে একদিনের সর্বোচ্চ রেকর্ড ২ কোটি ৫৮ লাখ টাকা টোল আদায় হয়েছে।

এ তথ্য নিশ্চিত করেছেন বঙ্গবন্ধু সেতুর সহকারী প্রকৌশলী আহসানুল কবীর পাভেল।

শুক্রবার দুপুরে তিনি জানান, এর আগে বঙ্গবন্ধু সেতু থেকে কখনো এত ব্যাপক পরিমাণ টোল আদায় হয়নি। প্রতিদিন সেতু দিয়ে ১৬ থেকে ১৭ হাজার যানবাহন চলাচল করলেও ঈদকে সামনে রেখে গত ১৭ আগস্ট প্রায় ৩৩ হাজার যানবাহন পারাপার হয়েছে। চলাচলকৃত এসব যানবাহন থেকে একদিনে সর্বোচ্চ ২ কোটি ৫৮ লাখ টাকা টোল আদায় করা সম্ভব হয়েছে।

প্রকৌশলী আহসানুল কবীর পাভেল জানান, ২০ আগস্ট ২ কোটি ২৯ লাখ ৪৩ হাজার ৩৯০ টাকা টোল আদায় হয়েছে। এদিন সেতু দিয়ে ছোট-বড় ৩২ হাজার ৫২৭টি যানবাহন পারাপার হয়েছে। আর ২১ আগস্ট সকাল ৬টা থেকে দুপুর ২টা পর্যন্ত সেতু দিয়ে যানবাহন পারাপার হয়েছে ১০ হাজার ১৭৫টি। এদিন টোল আদায় হয়েছে প্রায় ৬৯ লাখ টাকা।

তিনি জানান, মহাসড়কে যানবাহন বেশি থাকায় গত বছরের তুলনায় এ বছর টোল আদায় বেড়েছে। তবে মহাসড়কে ট্রাকের সংখ্যা ছিল বেশি।

বঙ্গবন্ধু সেতুর টোল আদায়ে কোনো ঠিকাদারি প্রতিষ্ঠান নিয়োজিত নেই। বাংলাদেশ সেতু কর্তৃপক্ষের (বিবিএ) নিজস্ব পরিচালনায় সেতুতে টোল আদায় করা হচ্ছে।

এর আগে গত ১৪ জুলাই কম্পিউটার নেটওয়ার্ক সিস্টেমস (সিএনএস) লিমিটেডের কাছ থেকে সেতুর টোল আদায় বুঝে নেয় বিবিএ। এরপর থেকে নিজস্ব ব্যবস্থাপনায় টোল আদায় করছে সেতু কর্তৃপক্ষ।

১৯৯৮ সালের ২৩ জুন বঙ্গবন্ধু সেতু আনুষ্ঠানিকভাবে উদ্বোধনের পর যানবাহন চলাচলের জন্য খুলে দেয়া হয়। এর আগে উত্তরবঙ্গ-ঢাকা চলাচলকারী সব যানবাহন আরিচা-নগরবাড়ী ফেরী দিয়ে পারাপার হতো। সেতু চালুর পর থেকে উত্তর-দক্ষিণাঞ্চলগামী সব যানবাহন এ রুটটি বেছে নেয়ায় এখন এটি অন্যতম ব্যস্ত সড়ক সেতুতে পরিণত হয়েছে।

জেলার খবর
অনুসন্ধান করুন
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
সব খবর

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০০০-২০১৮

converter