সিরাজগঞ্জে বিদ্যুৎস্পৃষ্টে ৮ জন নিহতের ঘটনায় ১৭ জনের বিরুদ্ধে ব্যবস্থা

  সিরাজগঞ্জ প্রতিনিধি ০৪ সেপ্টেম্বর ২০১৮, ২২:০৪ | অনলাইন সংস্করণ

সিরাজগঞ্জে বিদ্যুৎস্পৃষ্টে ৮ জন নিহতকে এভাবেই সারিবদ্ধভাবে কবর দেয়া হয়
সিরাজগঞ্জে বিদ্যুৎস্পৃষ্টে ৮ জন নিহতকে এভাবেই সারিবদ্ধভাবে কবর দেয়া হয়। ছবি: যুগান্তর

সিরাজগঞ্জ সদর উপজেলার কালিয়া হরিপুর ইউনিয়নের কাঁদাই গ্রামে বিদ্যুতের নন-স্ট্যান্ডার্ড বা ঝুঁকিপূর্ণ তারে জড়িয়ে ৮ জনের মৃত্যুর ঘটনার তদন্ত শেষে ১৭ কর্মকর্তা-কর্মচারীর বিরুদ্ধে ব্যবস্থা গ্রহণ করা হয়েছে।

এ ঘটনায় নেসকোর ১ জন উপসহকারী প্রকৌশলী ও ২ জন কর্মচারীকে সাময়িক বরখাস্ত এবং ১৪ জন কর্মচারীকে শাস্তিমূলক বদলি করা হয়েছে। এছাড়া ১১ জন নির্বাহী কর্মকর্তার কাছে কৈফিয়ত তলব করা হয়েছে।

এদিকে কর্মচারীদের একতরফা দায়ী করে শাস্তি দেয়ার প্রতিবাদে মঙ্গলবার দুপুরে সিরাজগঞ্জে নেসকোর কর্মচারীরা অফিস ক্যাম্পাসে প্রতিবাদ সমাবেশ, বিক্ষোভ ও কর্মবিরতি কর্মসূচি পালন করেছে।

এছাড়া নির্বাহী প্রকৌশলী এবিএম মহিউদ্দিনকে এ ঘটনার জন্য দায়ী করে মঙ্গলবার সকালে অফিসে ঢুকতে দেয়নি সিবিএ নেতারা।

এ সময় পরিস্থিতি উত্তপ্ত হয়ে উঠলে নির্বাহী প্রকৌশলী এবিএম মহিউদ্দিনকে দুপুরে সিরাজগঞ্জ থেকে প্রত্যাহার করে পাবনা তত্ত্বাবধায়ক প্রকৌশলীর কার্যালয়ে সংযুক্ত করা হয়।

এ ব্যাপারে সিরাজগঞ্জ জেলা আওয়ামী লীগের শ্রম সম্পাদক ও নেসকোর ফোরম্যান জাহাঙ্গীর হোসেন খান জুয়েল বলেন, কাঁদাই গ্রামে ৮ জন নিরীহ মানুষ নিহতের ঘটনার জন্য আমরা কর্মচারীরা দায়ী বা অভিযুক্ত নই। যারা অবৈধভাবে লাইন দিয়েছেন, যাদের কারণে নিরীহ গ্রামবাসী মারা গেছেন, তাদের শাস্তি হোক এটা আমরা চাই। অথচ, তদন্তে অভিযুক্ত কর্মকর্তাদের বাঁচাতে আমাদের অনিয়মতান্ত্রিকভাবে বদলি করা হলো।

তিনি আরও বলেন, বিষয়টি স্থানীয় এমপি অধ্যাপক ডা. হাবিবে মিল্লাত মুন্নাকে অবহিত করা হয়েছে। তারই আশ্বাসের ভিত্তিতে কর্মচারীরা আন্দোলন কর্মসূচি প্রত্যাহার করে কাজে যোগদান করে।

নেসকোর ব্যবস্থাপনা পরিচালক জাকিউল ইসলাম বলেন, তদন্ত প্রতিবেদন অনুযায়ী নেসকো ও বিউবোর ১৭ কর্মকর্তা-কর্মচারী অভিযুক্ত। নির্বাহী, আবাসিক বা সহকারী প্রকৌশলীরা অভিযুক্ত হলে তাদের সরাসরি সাময়িক বরখাস্ত করার বিধান নেই। যে কারণে চাকরি বিধিমালা অনুযায়ী কৈফিয়ত তলব করা হয়েছে। তারা সন্তোষজনক জবাব দিতে ব্যর্থ হলে প্রয়োজনীয় ব্যবস্থা নেয়া হবে। তবে কর্মচারীদের বদলির আদেশের পর সিরাজগঞ্জে বিক্ষোভ হওয়ায় স্থানীয় নির্বাহী প্রকৌশলীকে প্রত্যাহার করা হয়েছে।

তিনি আরও বলেন, এ ধরনের পদক্ষেপ গ্রহণের ক্ষেত্রে কর্মচারীদের কোনোভাবেই ক্ষুব্ধ হওয়ার কারণ নেই। অপরাধী যেই হোক কাউকে ছাড় দেয়া হবে না।

জেলার খবর
অনুসন্ধান করুন
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
সব খবর

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০০০-২০১৮

converter