শুক্রবার খুলনায় দুর্যোগকালীন রেডিও যোগাযোগের মহড়া

  আইটি ডেস্ক ০৬ সেপ্টেম্বর ২০১৮, ১৬:০২ | অনলাইন সংস্করণ

শুক্রবার খুলনায় দুর্যোগকালীন রেডিও যোগাযোগের মহড়া
শুক্রবার খুলনায় দুর্যোগকালীন রেডিও যোগাযোগের মহড়া। ছবি: সংগৃহীত

আগামীকাল শুক্রবার খুলনার দাকোপে দুর্যোগকালীন রেডিও যোগাযোগের মহড়ার আয়োজন করেছে অ্যামেচার রেডিও অ্যাসোসিয়েশন বাংলাদেশ। এটি মূলত দেশের হ্যামদের নিয়ে স্বেচ্ছাসেবী সংগঠন।

প্রাকৃতিক দুর্যোগের সময় টেলিযোগাযোগ ব্যবস্থা বিকল হয়ে যায়। তখন টেলিফোন, মোবাইল ফোন কিংবা ইন্টারনেট সংযোগ বিচ্ছিন্ন থাকে। কখনো কখনো বিদ্যুৎ সংযোগও থাকে না। তখন দূর্যোগের ক্ষয়-ক্ষতি নিরূপণ এবং উদ্ধার কাজে অংশ নেয়া কঠিন হয়ে পড়ে।

দুর্যোগের অবস্থা নিরূপণ ও উদ্ধার কর্মী প্রেরণ এবং দূর্যোগের সার্বিক তথ্য তুলে ধরার জন্য প্রয়োজন হয় রেডিও যোগাযোগের। তখন সরকারি, আধা-সরকারি বাহিনী, সংস্থার সঙ্গে যোগ দেয় অ্যামেচার রেডিও অপারেটরা। যাদেরকে বলা হয় হ্যাম রেডিও অপারেটর।

হ্যাম রেডিও একটি অলাভজনক শখ। পৃথিবীর বিভিন্ন প্রান্তের মানুষের সঙ্গে অবাণিজ্যিক যোগাযোগ ও আপদকালীন সময়ে বার্তা পৌঁছে দেয়াই এর মূল লক্ষ্য।

হ্যামরা হচ্ছেন রাষ্ট্রের অঘোষিত দূত। তারা আপদকালীন সময়ে রেডিও যোগাযোগ স্থাপন করে ক্ষয়ক্ষতির প্রকৃতচিত্র তুলে ধরতে সাহায্য করেন। বাংলাদেশে কয়েশ শ হ্যামরা এই কাজটি করে যাচ্ছেন।

দেশে হ্যামদের নিয়ে স্বেচ্ছাসেবী এআরএবি নিয়মিত মহড়া ও প্রশিক্ষণের আয়োজন করে থাকে। যাতে করে হ্যামরা দুর্যোগের সময় হ্যাম রেডিও দিয়ে উদ্ধার কাজে অংশ নিতে পারে।

এরই ধারাবাহিকতায় খুলনার দাকোপে দুযোর্গকালীন হ্যাম রেডিও যোগাযোগের মহড়ার আয়োজন করেছে।

এই প্রোগ্রামের অংশ হিসেবে এ বছরের এপ্রিল মাসে ফরিদপুরে একটি মহড়ার আয়োজন করা হয়েছিল। যেটি সফলভাবে সম্পন্ন হয়।

এরই ধারাবাহিকতায় ৭ সেপ্টেম্বর খুলনায় দিনব্যাপী ‘লং ডিসটেন্স ডিজাস্টার রেডিও কমিউনিকেশন’ প্রোগ্রামের আয়োজন করা হয়েছে। এতে ঢাকা, খুলনাসহ দেশের বিভিন্ন প্রান্ত থেকে হ্যামরা অংশ নেবেন।

এ নিয়ে অ্যামেচার রেডিও অ্যাসোসিয়েশন বাংলাদেশের যুগ্ম আহ্বায়ক অনুপ কুমার ভৌমিক বলেন, হ্যামরা হচ্ছেন রাষ্ট্রের অঘোষিত দূত। তারা দুর্যোগকালীন সময়ে যোগাযোগ রক্ষা করে ক্ষয়ক্ষতির প্রকৃতচিত্র ও সূচক বা তার পরিমান তুলে ধরতে সাহায্য করেন।

দূর্যোগের সময় সকল যোগাযোগ ব্যবস্থা বিকল হয়ে গেলেও হ্যাম রেডিও অপারেটর অল্প সময় তাদের নিজস্ব যোগাযোগ সক্রিয় করতে সক্ষম। ফলে এটি তখন আর শখের পর্যায়ে থাকে না বরং তখন এটি একটি অন্যতম যোগাযোগের অন্যতম মাধ্যম হয়ে ওঠে।

তাই হ্যামদের নিয়ে নিয়মিত ‘লং ডিসটেন্স ডিজাস্টার রেডিও কমিউনিকেশনে’র আয়োজন করছে এআরএবি। ৭ সেপ্টেম্বর খুলনায় এই মহড়ার আয়োজন করা হয়েছে।

এই আয়োজনে দেশের শীর্ষস্থানীয় অনলাইন গণমাধ্যম ঢাকাটাইমস টোয়েন্টিফোর ডটকম এবং সাপ্তাহিক এই সময় মিডিয়া পার্টনার হিসেবে রয়েছে।

 

 

জেলার খবর
অনুসন্ধান করুন
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
সব খবর

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০০০-২০১৮

converter