‘বাবা-মায়ের পা ধুয়ে কাঁদলো সন্তানেরা, কাঁদলেন সবাই’

  কোটালীপাড়া (গোপালগঞ্জ) প্রতিনিধি ২৩ সেপ্টেম্বর ২০১৮, ১৩:৫১ | অনলাইন সংস্করণ

‘বাবা-মায়ের পা ধুয়ে কাঁদলো সন্তানেরা’
গোপালগঞ্জের কোটালীপাড়া রোববার ৩০০ শিক্ষা প্রতিষ্ঠানের ছাত্র-ছাত্রীরা তাদের বাবা-মায়ের পা ধুয়ে দেয়। ছবি- যুগান্তর

‘গুরুজনে কর নতি’ এই শ্লোগানকে বুকে ধারণ করে গোপালগঞ্জের কোটালীপাড়া উপজেলার প্রায় ৩০০ শিক্ষা প্রতিষ্ঠানের ছাত্র-ছাত্রীরা তাদের বাবা-মায়ের পা ধুয়ে দেয়। সন্তানের এই ভক্তিতে বাবা-মায়েদের চোখে দেখা গেছে অশ্রু ধারা। সন্তানকে জড়িয়ে ধরলে কেঁদে ফেলেন বাবা-মা, কেঁদেছে সন্তানও।

রোববার সকাল ১০টার দিকে উপজেলার সব শিক্ষা প্রতিষ্ঠানে একসঙ্গে গুরুজনদের পা ধোয়া বিশেষ অনুষ্ঠানটি হয়। উপজেলা নির্বাহী অফিসার এস এম মাহফুজুর রহমান রামশীল ইউনিয়ন মহাবিদ্যালয়ে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে বাবা-মায়ের প্রতি ভক্তিপূর্ণ এ বিশেষ অনুষ্ঠানের উদ্বোধন করেন। এ সময় শিক্ষা প্রতিষ্ঠানটির অধ্যক্ষ জয়দেব বালাসহ শিক্ষক ও গণ্যমান্য ব্যক্তিবর্গ উপস্থিত ছিলেন।

জানা যায়, প্রধান অতিথি এসএম মাহফুজুর রহমান অনুষ্ঠানটির উদ্বোধন করার সঙ্গে সঙ্গে উপস্থিত শিক্ষার্থীরা তাদের বাবা-মায়ের পা ধুয়ে মুছে সাফ করে দেয়। বাবা-মা সন্তানদের মাথায় হাত রেখে আর্শিবাদ করেন। তখন সন্তানও বাবা-মাকে জড়িয়ে ধরে কান্নায় ভেঙ্গে পড়েন। উপস্থিত গণ্যমান্য ব্যক্তিবর্গও কেঁদে ফেলেন।

অপরদিকে রামশীল আদর্শ উচ্চ বিদ্যালয়ের ছাত্র-ছাত্রীরা তাদের বাবা-মায়ের পা ধুয়ে ফুলের মালা গুরুজনদের গলায় পরিয়ে দিয়ে শ্রদ্ধা নিবেদন করে।

উপজেলা নির্বাহী অফিসার এস এম মাহফুজুর রহমান বলেন, এ ধরণের অনুষ্ঠানে বাবা-মা ও গুরুজনদের প্রতি সন্তান এবং শিক্ষার্থীদের শ্রদ্ধা ভক্তি বাড়বে। আমাদের সব শিক্ষা প্রতিষ্ঠানে এ ধরণের অনুষ্ঠান বেশি বেশি করা প্রয়োজন।

রামশীল আদর্শ উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক অমল কুমার সরকার বলেন, আমার দীর্ঘ শিক্ষকতা জীবনে এই প্রথম এ ধরণের অনুষ্ঠান দেখলাম। আগামী প্রজন্মের কাছে এই অনুষ্ঠান স্মরণীয় হয়ে থাকবে।

উপজেলা ভাইস চেয়ারম্যান মতিয়ার রহমান হাজরা বলেন, এ ধরণের ব্যতিক্রমধর্মী অনুষ্ঠান করায় আমি উপজেলা পরিষদের পক্ষ থেকে সব শিক্ষা প্রতিষ্ঠানকে ধন্যবাদ জানাচ্ছি।

জেলার খবর
অনুসন্ধান করুন
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
সব খবর

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০০০-২০১৮

converter