হালনাগাদ হচ্ছে না তথ্য বাতায়ন পোর্টাল

  রাঙ্গাবালী (পটুয়াখালী) প্রতিনিধি ২৯ সেপ্টেম্বর ২০১৮, ১২:১৫ | অনলাইন সংস্করণ

হালনাগাদ হচ্ছে না তথ্য বাতায়ন পোর্টাল

হালনাগাদ হচ্ছে না উপজেলাভিত্তিক তথ্য বাতায়ন পোর্টাল। পোর্টালগুলোতে ঢুকে সহজে তথ্য পাচ্ছেন না জনগণ।

নেই কোনো তথ্য বাতায়ন পোর্টাল সম্পর্কে প্রচারণা। ফলে পোর্টাল ভিজিটে নিরুৎসাহিত হচ্ছে মানুষ।

এমনটাই দেখা গেল পটুয়াখালীর রাঙ্গাবালী উপজেলাসহ পাঁচটি ইউনিয়নের নামে পৃথক তথ্য বাতায়ন পোর্টালগুলোতে।

সংশ্লিষ্টদের তদারকিরে অভাবে নিয়মিত হালনাগাদ না হওয়ায় এসব পোর্টালে নতুন কোন তথ্য-উপাত্ত যুক্ত হচ্ছে না বলে শুক্রবার আন্তর্জাতিক তথ্য জানার অধিকার দিবসে অভিযোগ সচেতন নাগরিকদের।

ডিজিটাল বাংলাদেশে তথ্য জানার অধিকার থেকে বঞ্চিত হচ্ছেন বলে আক্ষেপ প্রকাশ করেন তারা।

সূত্রে জানা গেছে, ২০১৪ সালের ২৩ জুন কৃষি, শিক্ষা, স্বাস্থ্য, আইন, পর্যটন ইত্যাদি তথ্যসেবা জনগণের কাছে পৌঁছে দিতে জন্য ‘জাতীয় তথ্য বাতায়ন’ ওয়েব পোর্টাল চালু করে সরকার।

এ পোর্টালের মাধ্যমে শিক্ষাপ্রতিষ্ঠানের বিজ্ঞপ্তি, গেজেট, ই-সেবা, সরকারি ফর্মসমূহ, বিভিন্ন সরকারি প্রতিষ্ঠানের কর্মকর্তাদের তালিকা, ই-ডিরেক্টরি, মুক্তিযোদ্ধাদের তালিকা, সরকারের উন্নয়ন কর্মকাণ্ড, বিভিন্ন প্রকল্পের বিবরণ, জনপ্রতিনিধিদের নাম, ঠিকানা, মোবাইল নম্বরসহ ইত্যাদি তথ্য জনগণের পাওয়ার কথা।

সারাদেশের মত রাঙ্গাবালী উপজেলার (rangabali.patuakhali.gov.bd) নামে একটি তথ্য বাতায়ন পোর্টাল চালু করা হয়েছিল।

একইভাবে রাঙ্গাবালী সদর ইউনিয়ন (rangabaliup.patuakhali.gov.bd), ছোটবাইশদিয়া ইউনিয়ন (chattobaisdiaup.patuakhali.gov.bd), বড়বাইশদিয়া ইউনিয়ন (barobaisdiaup.patuakhali.gov.bd), চরমোন্তাজ ইউনিয়ন (charmontaz.patuakhali.gov.bd) ও চালিতাবুনিয়া ইউনিয়নের (chalitabuniaup.patuakhali.gov.bd) নামেও পৃথক পোর্টাল চালু করা হয়। কিন্তু ওইসব পোর্টাল শুক্রবার দুপুরে ভিজিট করে দেখা গেছে, রাঙ্গাবালী উপজেলার পোর্টালের নোটিশ বোর্ডে কোন তথ্য হালনাগাদ করা নেই।

প্রকল্প সমূহের ক্যাটাগরিতে দেখা যায়, একটি বাড়ি একটি খামার, এলজিএসপি, এলজিইডি, কাবিখা, কাবিটা, জিআর ও টিআরসহ অন্যান্য প্রকল্পের তথ্য হালনাগাদ করা হচ্ছে না। অন্যান্য ক্যাটাগারির তথ্যও হালনাগাদ নেই।

এরমধ্যে উপজেলার বিভিন্ন দপ্তরের কর্মকর্তাদের নাম ও মোবাইল নম্বরের তালিকা হালনাগাদ নেই। সেখানে সাবেক কর্মকর্তাদের নাম ও মোবাইল নম্বরের এখনও ঝুলে আছে।

এছাড়া ইউনিয়ন পর্যায়ের পোর্টালগুলোতেও নিয়মিত তথ্য হালনাগাদ করছে না।

এ বিষয়ে উপজেলার চরমোন্তাজ ইউনিয়ন তথ্যসেবা কেন্দ্রের উদ্যোক্তা আল মামুন বলেন, ‘আমরা কোনো বেতন পাই না। একটা ওয়েবসাইটে অনেক সময় দিতে হয়। ইন্টারনেট ব্যবহারে অনেক খরচ আছে। কিন্তু বরাদ্দ নেই। এ কারণে অনেক কিছুই আপডেট হচ্ছে না।’

এ ব্যাপারে পটুয়াখালী জেলা সিনিয়র তথ্য কর্মকর্তা জাকির হোসেন বলেন, ‘সরকারের এটা চলমান প্রক্রিয়া। যদি কোনো ত্রুটি হয়ে থাকে, এগুলো আপডেট হচ্ছে। লোকজন নিয়োগ হচ্ছে, কাজ চলছে।’

জেলার খবর
অনুসন্ধান করুন
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
সব খবর

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০০০-২০১৯

converter
×