ভোলায় শিশু অধিকার কর্মী সুমাইয়া একদিনের চেয়ারম্যান!

  যুগান্তর রিপোর্ট ২৯ সেপ্টেম্বর ২০১৮, ১৯:১৯ | অনলাইন সংস্করণ

ভোলায় শিশু অধিকার কর্মী সুমাইয়া একদিনের চেয়ারম্যান!
ছবি: সংগৃহীত

ভোলার ভেদুরিয়া ইউনিয়ন পরিষদের ব্যতিক্রমধর্মী উদ্যোগে 'গালর্স টেকওভার' অনুষ্ঠানে শিশু অধিকার কর্মী সুমাইয়া একদিনের জন্য ইউপি চেয়ারম্যানের (প্রতীকী) দায়িত্বপালন করেছেন।

এ সময় সুমাইয়া প্রতীকী দায়িত্বপালনের অংশ হিসেবে গ্রাম আদালতের কাজ পরিদর্শন ও ইউনিয়ন পরিষদের মাসিক সভায় সভাপতিত্ব করেন।

শনিবার সদর উপজেলার ভেদুরিয়া ইউনিয়ন পরিষদে এ অনুষ্ঠানের আয়োজন করা হয়।

জাতিসংঘ কর্তৃক ঘোষিত আন্তর্জাতিক কন্যা দিবসকে কেন্দ্র করে নারীর নেতৃত্ব, নারীর অংশগ্রহণ, সিদ্ধান্ত গ্রহণ ও তাদের বিকশিত করার লক্ষ্যে ভেদুরিয়া ইউনিয়ন পরিষদ সুমাইয়াকে এ প্রতীকী দায়িত্বপালনের অনুমতি দেয়।

সুমাইয়ার অনুভূতি ব্যক্ত করতে গিয়ে বলেন, 'আমি অত্যন্ত আনন্দিত যে, একজন মেয়ে শিশু হিসেবে আজকে আমি ভেদুরিয়া ইউনিয়নের চেয়ারম্যানের দায়িত্বপালন করেছি। আমি জেনেছি, একজন চেয়ারম্যান কীভাবে দক্ষতার সঙ্গে দায়িত্ব বণ্টন করেন, সবার সঙ্গে যোগাযোগ করেন ও সভা পরিচালনা করেন।

সুমাইয়া বলেন, এ দায়িত্ব পালনের মাধ্যমে আমি যেমন শিখেছি তেমনি উৎসাহিত হয়েছি যা আমাকে আত্মবিশ্বাসী করেছে। আমি মনে করি, এ ধরনের উদ্যোগ সারা দেশের নারী শিশুদের উৎসাহিত করবে, তারা আত্মবিশ্বাসী হবে। নারীর সামাজিক, অর্থনৈতিক এবং রাজনৈতিক সব স্তরে কার্যকর অংশগ্রহণ নিশ্চিত হলে এ দেশ বিশ্বদরবারে মর্যাদার আসনে প্রতিষ্ঠিত হবে।

সভায় ইউপি চেয়ারম্যান তাজুল ইসলাম বলেন, কন্যাশিশুরা বাল্যবিবাহ ও রাস্তা ঘাটে ইভটিজিংয়ের শিকারসহ পরিবার এবং সমাজে বিভিন্ন বৈষম্যের শিকার। তাই আজকের এ টেকওভার অনুষ্ঠান উপলক্ষে আমি এবং আমার পরিষদবৃন্দের প্রত্যয় ব্যক্ত করছি অত্র ইউনিয়নকে বাল্যবিবাহ মুক্ত করব।

তিনি বলেন, মাধ্যমিক বিদ্যালয়গুলোতে 'যৌন নির্যাতন প্রতিরোধ’ কমিটিকে সক্রিয় করার মাধ্যমে ইভটিজিং প্রতিরোধ করে মেয়েদের নিরাপদ চলাচল নিশ্চিত করব।

সভায় অন্যদের মধ্যে বক্তব্য রাখেন, প্ল্যান ইন্টারন্যাশনাল বাংলাদেশের প্রতিনিধি চাইল্ড প্রটেকশন স্পেশ্যালিস্ট রেজানুলহক, ইউপি সদস্য মাকসুদ আলম, সংরক্ষিত আসনের নারী সদস্য জ্যোস্না বেগমসহ সুশীলসমাজের প্রতিনিধিরা।

সুমাইয়া বাল্যবিয়ে বন্ধ করা, ঝরে পড়া শিশুকে স্কুলগামী করা ও বিশেষ করে পিছিয়ে পড়া দরিদ্র জনগোষ্ঠীর মেয়েশিশুদের শিক্ষার জন্য সচেতনতা তৈরিসহ বিভিন্ন সামাজিক সচেতনতামূলক কাজের নেতৃত্ব দিয়ে আসছে।

উল্লেখ্য বেসরকারি আন্তর্জাতিক উন্নয়ন সংস্থা Plan International Bangladesh এর সহযোগী সংগঠন SAP- Bangladesh এর সার্বিক সহায়তায় অনুষ্ঠানটি পরিচালিত হয়।

জেলার খবর
অনুসন্ধান করুন
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
সব খবর

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০০০-২০১৯

converter
×