আরেক দফা বাড়ল ঢাবি বন্ধের সময়সীমা

  ঢাবি প্রতিনিধি ২৫ মার্চ ২০২০, ২০:২৯:০৭ | অনলাইন সংস্করণ

ঢাকা বিশ্ববিদ্যালয়। ফাইল ছবি

করোনাভাইরাসের বিস্তার রোধে আরেক দফা বৃদ্ধি করা হয়েছে ঢাকা বিশ্ববিদ্যালয়ের ক্লাস-পরীক্ষা বন্ধের সময়সীমা।

এবার সারা দেশের শিক্ষাপ্রতিষ্ঠানের সঙ্গে মিল রেখে ৯ এপ্রিল পর্যন্ত ক্লাস-পরীক্ষা ও বিশ্ববিদ্যালয়ের আবাসিক হলসমূহ বন্ধ রাখার সিদ্ধান্ত নেয়া হয়েছে।

বুধবার এই সময়সীমা বৃদ্ধি করা হয়। করোনাভাইরাস আতঙ্কে ও এর বিস্তার রোধে গত ১৫ মার্চ থেকে অনির্দিষ্টকালের জন্য ক্লাস-পরীক্ষা বর্জনের ঘোষণা দেয় ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা।

১৬ মার্চ বিশ্ববিদ্যালয় প্রশাসনের এক বিশেষ সভায় ১৮ মার্চ থেকে ২৮ মার্চ পর্যন্ত ক্লাস-পরীক্ষা সাময়িক স্থগিত করা হলেও পরে বন্ধ ৩১ মার্চ পর্যন্ত তা বৃদ্ধি করা হয়।

সর্বশেষ বুধবার বিশ্ববিদ্যালয়ের জনসংযোগ বিভাগ থেকে পাঠানো এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়, করোনাভাইরাস উদ্ভূত পরিস্থিতিতে ঢাকা বিশ্ববিদ্যালয়ের ক্লাস-পরীক্ষা পূর্বঘোষিত ৩১ মার্চের পরিবর্তে আগামী ৯ এপ্রিল পর্যন্ত স্থগিত করা হয়েছে। বিশ্ববিদ্যালয়ের অফিসসমূহ আগামী ৪ এপ্রিল পর্যন্ত বন্ধ থাকবে।

তবে পানি, বিদ্যুৎ, গ্যাস, চিকিৎসা, নিরাপত্তা, পরিষ্কার-পরিচ্ছন্নতাসহ জরুরি ব্যবস্থাপনা এই ছুটির আওতামুক্ত থাকবে। এই সময়ে সামাজিক দূরত্ব বজায় রাখার জন্য সবার প্রতি বিশেষভাবে অনুরোধ করা হয়েছে।

আগামী ৯ এপ্রিল পর্যন্ত হল বন্ধ থাকবে কিনা এ বিষয়ে জানতে চাইলে বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান জানান, ৯ এপ্রিল পর্যন্ত যেহেতু বিশ্ববিদ্যালয় বন্ধ থাকবে সেহেতু হলও বন্ধ থাকবে।

এ দিকে ঢাকা বিশ্ববিদ্যালয়ের ক্লাস-পরীক্ষা ও আবাসিক হলসমূহ বন্ধ ঘোষণা করা হলেও ঢাকা বিশ্ববিদ্যালয় ও ঢাকা দক্ষিণ সিটি কর্পোরেশনের যৌথ উদ্যোগে চালানো হচ্ছে পরিষ্কার-পরিচ্ছন্নতা কর্মসূচি।

মঙ্গলবার থেকে বিশ্ববিদ্যালয় এলাকায় ডেঙ্গুসহ নানা বায়ুবাহিত রোগ থেকে সুরক্ষার জন্য বিশ্ববিদ্যালয়ের আবাসিক হল, ভবন, অভ্যন্তরীণ রাস্তা জীবাণুমুক্ত করার জন্য জীবাণুনাশক ওষুধ ছিটানো হচ্ছে।

এ বিষয়ে প্রক্টর অধ্যাপক ড. একেএম গোলাম রব্বানী সাংবাদিকদের বলেন, বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন কার্যক্রম এখন প্রায় বন্ধ। ক্লাস-পরীক্ষা ও হলগুলো বন্ধ থাকায় এখন বিশ্ববিদ্যালয়ের অভ্যন্তরে কোনো বহিরাগত যেন প্রবেশ না করতে পারে সে জন্য বিশ্ববিদ্যালয়ের প্রধান প্রবেশপথগুলো বন্ধ করে দেয়া হয়েছে। এ সময়টাতে বিশ্ববিদ্যালয়ের পুরোপুরি পরিষ্কার-পরিচ্ছন্নতার কাজ চলবে।

ঘটনাপ্রবাহ : ছড়িয়ে পড়ছে করোনাভাইরাস

আরও

সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত