দক্ষিণ আফ্রিকায় দোকানে ভিড় দেখলে বুলেট ছুড়ছে পুলিশ

  যুগান্তর ডেস্ক ২৮ মার্চ ২০২০, ২০:৪২:৫৮ | অনলাইন সংস্করণ

ছবি: সংগৃহীত

দক্ষিণ আফ্রিকায় সামাজিক দূরত্ব না মেনে দোকানের সামনে ভিড় করলেই রাবার বুলেট ছুড়ে হুশিয়ারি দিচ্ছে আফ্রিকার পুলিশ বাহিনী।জোহানেসবার্গের সুপারমার্কেট এলাকায় শতাধিক দোকানিকে লক্ষ্য করে শনিবার পুলিশ রাবার বুলেট ছুড়েছে।

বিবিসি জানায়, দক্ষিণ আফ্রিকার দক্ষিণাঞ্চলীয় ওয়েস্টার্ন কেপ প্রদেশের হাসপাতালে দুই রোগীর মৃত্যু হয়েছে। সরকার ভাইরাসের বিস্তার ঠেকানোর চেষ্টায় ২১ দিনের লকডাউন শুরু করেছে। অপরিহার্য জিনিস আনা-নেয়া ছাড়া মানুষের আর কোনো রকম চলাচল নিষিদ্ধ রয়েছে।

নভেল করোনাভাইরাসে নতুন করে আরও সংক্রমণ ঠেকাতে লকডাউন কার্যকর করছে দেশটির পুলিশ ও সেনাবাহিনী।

দক্ষিণ আফ্রিকার প্রেসিডেন্ট সিরিল রামাফোসা বলেছেন, সংকটময় পরিস্থিতিতে জনগণকে রক্ষার দায়িত্বে সেনাবাহিনী মোতায়েন করা হয়েছে। লকডাউন শুরুর আগে জোহানেসবার্গে সেনা সদস্যদের সঙ্গে দেখা করেন প্রেসিডেন্ট।

তিনি আরও বলেন, দক্ষিণ আফ্রিকার গণতন্ত্রের ইতিহাসে কখনও ২১ দিনের লকডাউন হয়নি। কিন্তু করোনাভাইরাসের মতো এক অদৃশ্য শত্রুর মোকাবেলা করতে আজ আমাদের এই কঠোর সিদ্ধান্ত নিতে হয়েছে।

লকডাউনের ঘোষণা আসার সঙ্গে সঙ্গেই বিশাল লাইন দেখা দিয়েছে নিত্যপণ্যের দোকানগুলোর সামনে। জোহানেসবার্গের ইয়োভিলের জনপ্রিয় মুদি দোকান শপরাইটের সামনে ২০০ থেকে ৩০০ জনের জমায়েত দেখা গেছে।

তাদের অধিকাংশ সামাজিক দূরত্ব বজায় রেখে অবস্থান করছিল না। মুহূর্তেই সেখানে পুলিশের ১০টি বহর উপস্থিত হয়ে রাবার বুলেট ছুড়তে শুরু করে। আরও শতাধিক দোকানের সামনে ভিড় দেখে গুলি ছোড়ে পুলিশ।

ঘটনাপ্রবাহ : ছড়িয়ে পড়ছে করোনাভাইরাস

আরও
 

সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত