আপনিও শো-অফ করুন, তবু মানুষের জীবন বাঁচাতে এগিয়ে আসুন

  রাহিতুল ইসলাম ৩০ মার্চ ২০২০, ১৩:৪৫:২৩ | অনলাইন সংস্করণ

আমি বলবো, এই সময়ে আরও, আরও বেশি শো-অফ করুন! আপনার শো-অফ দেখে যদি অন্য ১০ জন এই যুদ্ধক্ষেত্রে শো-অফ করতে নেমে লাখ লাখ মানুষের মধ্যে কিছু সংখ্যককে দু'বেলা দু'মুঠো খাবার জোটায় তাতে খারাপ কী? ক্ষতি কী?

যেখানে বাঁচা-মরার লড়াই চলছে, সেখানে শো-অফকারীরা তো তাও যুদ্ধের মাঠে থেকে বিপদগ্রস্ত খেটে খাওয়া মানুষের পাশে দাঁড়িয়েছেন। কিন্তু আপনি কোথায়?

নিজের বিবেকের কাছে প্রশ্ন করুন। কেউ একজন ভালো কিছু কাজ করছে, তাকে ১০ জনে মিলে কেন নিচে নামাতে চাইছেন? আপনি পারছেন না তাই? নাকি আপনারও ভালোকে অগ্রাহ্য করার মত হিংসা বাতিক রয়েছে?

আরে ভাই, না পারা তো কোন অপরাধ নয়। অন্তত তাকে সহযোগিতা করুন, যিনি কিছু করছেন, করার চেষ্টা করছেন। তাকে অনুপ্রেরণা দিন।

খারাপ লাগে যখন বিভিন্ন সামাজিক যোগাযোগ মাধ্যমে দেখি একজন ব্যক্তি বা প্রতিষ্ঠান নিজ নিজ জায়গা থেকে সাহায্য করছে। মানুষের পাশে দাঁড়াচ্ছেন তখন একদল আছে সমালোচনা করতে। টেনে হেঁচড়ে নামানোর। তার কাজকে অপমান করে নিরুৎসাহিত করার।

আসলে আমরা এমনই। নিজের ব্যর্থতাগুলোকে প্রকাশ করতে ভয় পাই। অন্যরা কিছু করলে আমাদের ভিতর কিছু করার জেদ না থাকলেও অন্যকে অপমান করতেও পারবো।

মিডেল ক্লাস সেন্টিমেন্ট, ধনী-গরিব আমরা সবাই এই রোগেই ভুগছি। আমাদের সব কিছুতেই না পাওয়া, বিদ্বেষ, ঘৃণা। সে কেন করবে? তার কেন এত কিছু করতে হবে? সে পারছে আমি কেন পারছি না? এসব মাথা থেকে ঝেড়ে ফেলুন।

সারাবিশ্ব যেখানে এই মৃত্যু ভাইরাস করোনা নিয়ে দিশেহারা আর আমরা মেতেছি তামাশায়। আমাদেরকে মনে রাখতে হবে জীবনের ঝুঁকি নিয়ে কেউ নিশ্চয় শো-অফ করতে রাস্তায় নামেনি।

যারা করছে ভালোবেসেই করছে। আর হ্যা, আপনাকে ভালোবাসতে বলছি না। আপনি শো-অফ করতেই নামেন না।

আমি এই দুঃসময়ে অসহায় ও ক্ষুধার্ত মানুষগুলোর পাশে দাঁড়ানো লোকগুলোকে বলতে চাই, আপনারা আরও বেশি বেশি শো-অফ করুন। পাল্লা দিয়ে মানুষের উপকার করুন। প্রচুর, প্রচুর ছবি তুলে ফেসবুকে দিন।

গোটা বাংলাদেশকে জানিয়ে দিন, আপনার সামর্থ্যের সবটুকু! আমি আছি। এই দুর্দিনে সামর্থ্য অনুযায়ী সহযোগিতার হাত বাড়িয়ে দিয়েছি। আপনি আছেন কোথায়? খুঁজুন, নিজেকে!

আসুন বেশি বেশি শো-অফ করি, মানুষকে সহযোগিতা করি, সচেতন হই, নিজে বাঁচি, সবাইকে নিয়ে বাঁচি।

রাহিতুল ইসলাম, লেখক ও সাংবাদিক

ঘটনাপ্রবাহ : ছড়িয়ে পড়ছে করোনাভাইরাস

আরও
 

সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত