করোনা ছড়ানোয় চীনের বিরুদ্ধে আমেরিকার ২০ ট্রিলিয়ন ডলারের মামলা

  যুগান্তর ডেস্ক ৩১ মার্চ ২০২০, ১০:৩০:৫৬ | অনলাইন সংস্করণ

প্রাণঘাতী করোনাভাইরাস ছড়ানোর অভিযোগ এনে চীনের বিরুদ্ধে ২০ ট্রিলিয়ন ডলার ক্ষতিপূরণ চেয়ে মামলা করা হয়েছে আমেরিকায়।

আমেরিকার কয়েকজন সাধারণ নাগরিক ও ব্যবসায়ী গত ১২ মার্চ ফ্লোরিডা অঙ্গরাজ্যের ফেডারেল ডিস্ট্রিক্ট আদালতে এ মামলা করেন। খবর ব্লুমবার্গের।

মামলার আর্জিতে বলা হয়েছে, করোনাভাইরাস মোকবেলায় চীন সরকারের ভুল পদক্ষেপের কারণে তারা বিপুল পরিমাণ আর্থিক ক্ষতির মুখে পড়েছেন।

আমেরিকাজুড়ে প্রায় একই অভিযোগের ভিত্তিতে মামলা রুজু করা হয়েছে, যার মধ্যে ক্ষতিগ্রস্ত ব্যক্তি ও বড় বড় কোম্পানি রয়েছে।

চীনা পররাষ্ট্র মন্ত্রণালয়ের এক কর্মকর্তা সম্প্রতি বলেছেন, আমেরিকার সেনারা সম্ভবত চীনে প্রাণঘাতী এ ভাইরাস ছড়িয়েছে। এ কারণেই প্রধানত মামলা করা হয়েছে। একই ধরনের মামলা করা হয়েছে টেক্সাস ও নেভাদাতেও।

গত ডিসেম্বর মাসের শেষ দিকে চীনের উহান শহরে করোনার প্রাদুর্ভাব ছড়িয়ে পড়ে। বর্তমানে চীনে এর দাপট শেষ হলেও ইউরোপ ও আমেরিকায় তা ভয়াবহ প্রাণঘাতী হয়ে উঠেছে। এ মুহূর্তে আমেরিকাতেই সবচেয়ে বেশি মানুষ আক্রান্ত হয়েছে।

ঘটনাপ্রবাহ : ছড়িয়ে পড়ছে করোনাভাইরাস

আরও
 

সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত