বিশ্বে প্রতি ১০ জনে চারজন গৃহবন্দি

  যুগান্তর ডেস্ক ৩১ মার্চ ২০২০, ২১:৩৬:২৪ | অনলাইন সংস্করণ

ছবি: সংগৃহীত

করোনা প্রতিরোধে লকডাউনের ফলে সারা বিশ্বে এখন দশজনে চারজন অবরুদ্ধ। যুক্তরাষ্ট্রে যা দাঁড়িয়েছে প্রতি চারজনে তিনজন।

যুক্তরাষ্ট্রের ৫০টি রাজ্যের মধ্যে ৩২টি রাজ্যই লকডাউন ঘোষণা করেছে। সর্বশেষ মেরিল্যান্ড, ভার্জিনিয়া, অ্যারিজোনা ও টেনেসি নাগরিকদের ঘরে থাকার নির্দেশ দিয়েছে।

৩৩ কোটি জনসংখ্যার ২৫ কোটিই ইতিমধ্যেই অবরোধের আওতায় পড়েছে। মোট রাজ্যের দুই-তৃতীংশই এখন অবরুদ্ধ। বাকি রাজ্যগুলোতে জেলা ও স্থানীয় পর্যায়ে অবরোধ কার্যকর রয়েছে।

এদিকে করোনার পরীক্ষার জন্য টেস্টিং কিটের জন্য সারা মার্কিন মুল্লুকে হাহাকার অবস্থা। পর্যাপ্ত মেডিকেল সরঞ্জামের ব্যবস্থা করতে ব্যর্থ হওয়ায় প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের ওপর ক্ষেপেছেন রাজ্যের গভর্নররা।

তবে নিজ দেশে মেডিকেল সরঞ্জামের সংকট থাকলেও করোনাপীড়িত বন্ধুরাষ্ট্র, ইতালি, ফ্রান্স ও স্পেনে সরঞ্জাম পাঠানোর ঘোষণা দিয়েছেন ট্রাম্প। এ নিয়েও ক্ষোভ বাড়ছে মার্কিন জনমনে।

করোনা মহামারীতে যুক্তরাষ্ট্রে মঙ্গলবার পর্যন্ত আক্রান্ত হয়েছে প্রায় ১ লাখ ৬৪ হাজার। মৃত্যু হয়েছে ৩ হাজার ১৪৮ জনের। সর্বশেষ ২৪ ঘণ্টায় ৫৬৫ জনের মৃত্যু হয়েছে। আর আক্রান্ত হয়েছে ১৯৯৮৮ জন।

এ সময়ের মধ্যে সবচেয়ে বেশি ২৭৯ জনের মৃত্যু হয়েছে নিউইয়র্ক সিটিতে। চীনের হুবেই প্রদেশের উহানে প্রাদুর্ভাব দেখা দেয়ার পর প্রস্তুতি গ্রহণে যথেষ্ট সময় পেয়েছে ট্রাম্প প্রশাসন।

কিন্তু ট্রাম্প সব প্রস্তুতি নেয়া হয়েছে বলে জানালেও এখন হযবরল অবস্থা দেখা দিয়েছে। গণপ্রাণহানি এবং আক্রান্তের সংখ্যা বিবেচনায় প্রস্তুতির বিষয়টি এখন প্রশ্নের মুখে।

ঘটনাপ্রবাহ : ছড়িয়ে পড়ছে করোনাভাইরাস

আরও
 

সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত