এক বছর যুক্তরাষ্ট্রে চাকরি পাবে না ভারতীয়রা!

  অনলাইন ডেস্ক ০২ এপ্রিল ২০২০, ০১:৩৮:০১ | অনলাইন সংস্করণ

প্রাণঘাতী করোনাভাইরাসের কারণে বিশ্বের সব দেশের অর্থনীতির হাল খারাপ। খোদ মার্কিন যুক্তরাষ্ট্রেই কর্মহীন হতে পারেন দেশটির অগণিত মানুষ।

এর মধ্যেই শোনা যাচ্ছে আগামী এক বছর যুক্তরাষ্ট্রে চাকরি পাবে না ভারতীয় ও চীনা নাগরিকরা।

জিনিউজের এক প্রতিবেদনে বলা হয়েছে, ভারতীয় ও চীনাদের এইচ-১বি ভিসা না দেয়ার আবেদন করা হয়েছে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের কাছে।

এ বছর এইচ-১বি ও এইচ-২বি ভিসা অনুমোদন না করার এই আবেদন জানিয়েছে মার্কিন যুক্তরাষ্ট্রের একটি প্রযুক্তি কর্মী সংগঠন।

নিজেদের কর্মহীনতার পরিস্থিতি থেকে বাঁচাতে এই আবেদন করেছে সংগঠনটি।

এইচ-১বি ভিসা হলো এক ধরনের অ-অভিবাসী ভিসা। যার সাহায্যে মার্কিন সংস্থাগুলো বিদেশি কর্মীদের নিয়োগ করে তাদের দেশে।বেশিরভাগ ভারতীয় ও চিনা কর্মীদেরই সেদেশে কর্মসংস্থানের সুযোগ ঘটে এই ভিসার মাধ্যমে।

আর এইচ-২বি ভিসার মাধ্যমে লাতিন আমেরিকার কর্মীদের নিয়োগ করেন মার্কিন ব্যবসায়ীরা।

ইউএস টেক ওয়ার্কার্স নামের এই সংস্থার বক্তব্য, তাদের এই দাবি আসলে সেই সমস্ত মার্কিন কর্মীদের সাহায্য করবে, যারা এইচ-১বিভিসার ফলে ক্ষতিগ্রস্ত হন। পরিসংখ্যান বলছে করোনার দরুন এপ্রিলের শেষে মার্কিন যুক্তরাষ্ট্রে কর্মহীনের সংখ্যা গিয়ে দাঁড়াতে পারে ৭কোটিতে।

সংস্থার লেখা চিঠিতে প্রেসিডেন্টের কাছে দাবি জানানো হয়েছে, এইচ-১বি ও এইচ-২বি ভিসা এ বছর বাতিল করে দিন যার সাহায্যে বাইরেরদেশ থেকে ১ লাখ ২০ হাজার কর্মী এদেশে আসতে পারবে না। যার ফলে সুবিধা হবে মার্কিনিদের।

প্রসঙ্গত যুক্তরাষ্ট্রে করোনাভাইরাস ভয়াবহ রুপ নিচ্ছে। দেশটিতে মৃতের সংখ্যা দাঁড়িয়েছে ৩ হাজার ৮৮৯ জন। এর মধ্যে শুধু নিউইয়র্কে মারা গেছে ১ হাজার ৫৫০ জন।

আক্রান্তের সংখ্যায় দেশটি ইতালি, চীন ও স্পেনকেও ছাড়িয়ে গেছে। এ ভাইরাসে সেখানে আক্রান্তের সংখ্যা দাঁড়িয়েছে ১ লাখ ৮৮ হাজার ৫৩০ জন।

এর মধ্যে ৬ হাজার ৪৬১ জন সুস্থ হয়েছে বাড়ি ফিরেছেন। গত ২৪ ঘণ্টায় আক্রান্ত হয়েছেন ২৪ হাজার ১২৯ জন।

এছাড়া যুক্তরাষ্ট্রে বর্তমানে ১ লাখ ৭৭ হাজার ৫৮৯ জন আক্রান্ত রোগী চিকিৎসাধীন রয়েছেন। তাদের মধ্যে ১ লাখ ৭৩ হাজার ৬০১ জনের অবস্থা সাধারণ। বাকি ৩ হাজার ৯৮৮ জনের অবস্থা গুরুতর, যাদের অধিকাংশই আইসিইউতে রয়েছেন।

ঘটনাপ্রবাহ : ছড়িয়ে পড়ছে করোনাভাইরাস

আরও
 

সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত