ইতালির একটি প্রদেশ করোনামুক্ত

  জমির হোসেন, ইতালি থেকে ০২ এপ্রিল ২০২০, ০৯:৩৬:২৯ | অনলাইন সংস্করণ

তালির ইসেরনিয়ার প্রদেশ। ছবি: যুগান্তর

প্রাণঘাতী করোনাভাইরাস মহামারীতে বিশ্বের যে কোনো দেশের তুলনায় ইতালিতে বেশি মানুষের মৃত্যু হয়েছে এবং হচ্ছে। আর এ সংক্রমণ বিশ্বের সর্বমোট মৃত্যুর এক-তৃতীয়াংশেরও বেশি ঘটেছে সেখানে।

ফলে দিনের পর দিন জনমনে উৎকণ্ঠা বেড়েই চলেছে। প্রতিটি বিভাগ এমনকি কোনো প্রদেশ বাদ নেই যেখানে করোনা থাবা পড়েনি। আর সেই করোনা আতঙ্কিত ইতালির ইসেরনিয়ার একটি প্রদেশকরোনাভাইরাসমুক্ত। এমন একটি খবর দিলেন স্থানীয় একটি সংবাদমাধ্যম।

আর সমগ্র ইতালির মধ্যে এই একটি প্রদেশই করোনা সংক্রমণমুক্ত। বিরল এ ঘটনায় একদিকে যেমন সবাই আনন্দিত, তেমনি প্রতিদিন মৃতুর খবরে বিস্মিতও।

শহরটিতে ৮৩ হাজার বাসিন্দা বসবাস করছে। মোট পৌরসভা রয়েছে ৫২টি। এর ঘনত্ব ৫৪ হাজার ৩৮ কিমি। আর প্রতিবেশী প্রদেশগুলো লাকুইলা, কাসেরতা ও ফ্রসিননে।

ইতালির একমাত্র এই প্রদেশের বাসিন্দারা মহামারীর প্রথম থেকে দেড় মাসের মধ্যে করোনারভাইরাসে পজিটিভ কেউ শনাক্ত হয়নি।

যা ইতালিসহ বিভিন্ন দেশেও বেশ আলোচিত। যদিও তারা অবরোধের বাইরে নেই। তবে এটি রোমের একটি ছোট্ট প্রদেশ। এ পর্যন্ত সেখানে আক্রান্তের কোনো খবর পাওয়া যায়নি।

এর আশপাশের শহরগুলোতে আক্রান্ত হয়েছে, কিন্তু ইসেরনিয়ায় কেউ আক্রান্ত হয়নি।

ইসেরনিয়ার মেয়র জাকোমো বলেন, চলুন আমরা সবাই শান্তিতে থাকি।

৬৯ বছর বয়সী মেয়র তিনি একজন হিসাবরক্ষক। সেখানে বয়স্কদের জন্য বাসায় খাবার পৌঁছে দেয়া হয়। ওই এলাকার কিছু শিক্ষার্থী করোনায় বিভিন্ন শহরে স্বেচ্ছাসেবী হিসেবে কাজ করছেন।

ঘটনাপ্রবাহ : ছড়িয়ে পড়ছে করোনাভাইরাস

আরও
 

সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত