করোনাভাইরাসে পদ্মশ্রী সংগীতশিল্পী নির্মল সিংয়ের মৃত্যু

  যুগান্তর ডেস্ক ০২ এপ্রিল ২০২০, ১৪:২৬:৪০ | অনলাইন সংস্করণ

ভারতের জনপ্রিয় শিখ ধর্মীয় সংগীতশিল্পী নির্মল সিং। ছবি: সংগৃহীত

করোনায় আক্রান্ত হয়ে মারা গেছেন ভারতের জনপ্রিয় শিখ ধর্মীয় সংগীতশিল্পী পদ্মশ্রী সম্মাননাপ্রাপ্ত নির্মল সিং। তার বয়স হয়েছিল ৬২ বছর।

বৃহস্পতিবার ভোর ৪টা ৩০ মিনিটে পাঞ্জাবের অমৃতসরে তার মৃত্যু হয়।

পাঞ্জাবের দুর্যোগ ও ত্রাণ দফতরের বিশেষ মুখ্যসচিব কেবিএস সিধুর বরাত দিয়ে নির্মল সিংয়ের মৃত্যুর খবর নিশ্চিত করেছে ভারতীয় সংবাদমাধ্যম এনডিটিভি।

এনডিটিভিকে কেবিএস সিধু জানিয়েছেন, করোনাভাইরাসে আক্রান্ত হয়ে গত ৩০ মার্চ থেকে হাসপাতালে চিকিৎসাধীন ছিলেন নির্মল সিং। তার ব্রংকিয়াল অ্যাজমা ছিল। দীর্ঘদিন ধরে শ্বাসকষ্টে ভুগছিলেন। যে কারণে করোনা তাকে খুব দ্রুতই গ্রাস করেছে।

পরিবার সূত্রে জানা গেছে, মার্চের শুরুতে বিদেশ ভ্রমণ করে এসে শ্বাসকষ্টে ভুগতে থাকেন নির্মল সিং। এরই মধ্যে দিল্লি, চণ্ডীগড়সহ বেশ কয়েকটি জায়গায় সংগীতানুষ্ঠানে অংশ নেন। এসব অনুষ্ঠানে বিপুল জনসমাগম ঘটেছিল। গত ১৯ মার্চে চণ্ডীগড়ে নিজের বাড়িতে সপরিবারে কীর্তনের আসর বসিয়েছিলেন নির্মল সিং। এসবের মাঝেই তার শ্বাসকষ্ট বাড়তে থাকে। পরে পরীক্ষায় তার করোনা পজিটিভ শনাক্ত হয়। ৩০ মার্চ হাসপাতালে ভর্তি করা হয় তাকে। অবস্থার অবনতি হলে বুধবার তাকে ভেন্টিলেটারে রাখা হয়। ভর্তির চার দিন পরই মারা গেলেন নির্মল সিং।

কেবিএস সিধু জানিয়েছেন, নির্মল সিংয়ের সঙ্গে কীর্তনে অংশ নেয়া তার দুই কন্যা, পুত্র, স্ত্রী, গাড়িচালক এবং আরও ছয়জনকে হাসপাতালে আইসোলেশনে রাখা হয়েছে।


প্রসঙ্গত পাঞ্জাবের স্বর্ণমন্দিরে সাবেক ‘হাজুরি রাগি’ হিসেবে বিখ্যাত ছিলেন নির্মল সিং। ২০০৯ সালে ভারতের চতুর্থ সর্বোচ্চ অসামরিক সম্মাননা পদ্মশ্রীতে সম্মানিত হয়েছিলেন তিনি। গুরুগ্রন্থ সাহিবের গুরবানির ৩১টি রাগে বিশেষ পারদর্শিতার জন্য তিনি খ্যাতি অর্জন করেছিলেন।

ঘটনাপ্রবাহ : ছড়িয়ে পড়ছে করোনাভাইরাস

আরও
 

সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত