করোনায় ধূমপায়ীদের আক্রান্ত হওয়ার ঝুঁকি বেশি, বলছেন স্বাস্থ্য বিশেষজ্ঞরা

  লাইফস্টাইল ডেস্ক ১০ এপ্রিল ২০২০, ১৫:৫৬:২৫ | অনলাইন সংস্করণ

ছবি সংগৃহীত

করোনাভাইরাসে ধূমপায়ীদের আক্রান্ত হওয়ার ঝুঁকি বেশি বলে জানিয়েছেন স্বাস্থ্য বিশেষজ্ঞরা।

স্বাস্থ্য বিশেষজ্ঞরা বলছেন, সিগারেট, মারিজুয়ানা কিংবা ই-সিগারেট সেবনকারীদের করোনাভাইরাসে আক্রান্ত ও গুরুতর অসুস্থ হওয়ার ঝুঁকি অন্যদের তুলনায় বেশি।

মহামারীর এ সময়ে দুশ্চিন্তা দূর করতে অনেকেরই ধূমপানের প্রবণতা বাড়ছে। আর যারা এই কাজটি করছেন, তাদের বিপদের মাত্রা আরও বেড়ে যাচ্ছে।

এই ভাইরাসে মূলত ফুসফুসে আঘাত হানে। আর ধূমপায়ীদের ফুসফুস অন্যদের তুলনায় বেশি দুর্বল থাকে বলে নানান গবেষণায় দেখা গেছে।

নিউইয়র্ক টাইমস জানিয়েছে, ধূমপান মানুষের রোগ প্রতিরোধ ক্ষমতাও দুর্বল করে দেয়। তাই ঝুঁকি কমাতে ধূমপানের মাত্রা কমিয়ে আনতে কিংবা পারলে ছেড়ে দিতেই বিশেষজ্ঞরা পরামর্শ দিচ্ছেন।

যুক্তরাষ্ট্রের হার্ভার্ড মেডিকেল স্কুলের অধ্যাপক ড. জনাথন উইনিকফ বলেছেন, মহামারীর এই সময়ে ধূমপান ছেড়ে দিলে শুধু আপনার নিজের জীবন বাঁচবে এমন নয়, আর আপনি সুস্থ থাকলে হাসপাতালে যাওয়ার প্রয়োজন হবে না তাই বাঁচবে অন্যের জীবনও।
নিউ ইংল্যান্ড জার্নাল অব মেডিসিনের সাম্প্রতিক এক অনুসন্ধানে উঠে এসেছে, চীনে করোনায় আক্রান্ত হওয়ার পর যাদের অবস্থা সংকটাপন্ন হয়ে পড়েছিল তাদের মধ্যে ধূমপায়ীদের সংখ্যা বেশি।

উইনিকফ বলছেন, সিগারেট, ই-সিগারেট, গাঁজা কিংবা মারিজুয়ানা সেবনও এই সময়ে মারাত্মক বিপদ ডেকে আনতে পারে। এটা ফুসফুসের কোষগুলোর ক্ষতি করতে পারে, ভাইরাসের বিস্তৃতিতে সহায়তা করতে পারে এবং সংক্রমণ মোকাবেলার সক্ষমতায় প্রভাব ফেলতে পারে।

 

সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত