করোনা পরবর্তী সময়ে বল টেম্পারিং করতে পারবেন ক্রিকেটাররা!

  স্পোর্টস ডেস্ক ২৫ এপ্রিল ২০২০, ১০:৫০:১৯ | অনলাইন সংস্করণ

করোনাভাইরাস ছড়ানোর অন্যতম মাধ্যম লালা বা থুতু। অন্যদিকে ক্রিকেটাররা বল উজ্জ্বল করতে লালা ব্যবহার করেন। তাই ক্রিকেটারদের সুরক্ষা নিশ্চিত করতে কঠোর হচ্ছে আইসিসি। প্রাণঘাতী এই ভাইরাসের প্রকোপ থেকে বাঁচতে বল উজ্জ্বল করতে লালার ব্যবহার পুরোপুরি নিষিদ্ধ করতে পারে তারা। এর পরিবর্তে কৃত্রিম উপায়ে বল চকচকে করার ব্যবস্থাও করতে পারে বিশ্ব ক্রিকেটের নিয়ন্ত্রক সংস্থা।

ক্রিকেট মাঠে সুইংয়ে বাড়তি সুবিধা পেতে বল মসৃণ করতে মুখের লালা বা থুতু ব্যবহার করেন পেসাররা। এক্ষেত্রে সতীর্থ ক্রিকেটাররাও তাদের সহায়তা করেন। করোনা পরবর্তী সময়ে এ দৃশ্য হয়তো আর দেখা যাবে না। এর ওপর যেন নিষেধাজ্ঞা আরোপ করা হয়, সেজন্য এখন থেকেই সচেতনতা তৈরিতে নেমেছেন সাবেক ক্রিকেটাররা।

কৃত্রিম উপায়ে বল ঘষে চকচকে করার অভিযোগে অতীতে অসংখ্য ক্রিকেটারকে শাস্তির কবলে পড়তে হয়েছে। করোনা পরবর্তী সময়ে সেই রীতিই হয়তো বৈধ করতে চলেছে আইসিসি। বিশ্ব ক্রিকেটের নীতি-নির্ধারণী সংস্থা জানিয়েছে, লালার ব্যবহার বন্ধ করতে কীভাবে লাল বল (টেস্টে ব্যবহার) উজ্জ্বল করা যায়, তা নিয়ে গবেষণা শুরু হয়েছে। এক্ষেত্রে বল পালিশ করতে কৃত্রিম বস্তু ব্যবহার করার অনুমতি দেয়া হতে পারে।

আইসিসি জানিয়েছে, নতুন রীতির রোডম্যাপ তৈরি হতে কিছুটা সময় লাগবে। অদূর ভবিষ্যতে বল চমকাতে ফাস্ট বোলাররা স্বীকৃত কোনো বস্তু ব্যবহার করতে পারবেন। সেক্ষেত্রে তা ফিল্ড আম্পায়ারদের দেখানো এবং তাদের অনুমতি নেয়া বাধ্যতামূলক করা হবে।

তথ্যসূত্র: টাইমস অব ইন্ডিয়া

ঘটনাপ্রবাহ : ছড়িয়ে পড়ছে করোনাভাইরাস

আরও
 

সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত