২ সাংবাদিকের সঙ্গে উত্তপ্ত বাক্যবিনিময় ট্রাম্পের

  অনলাইন ডেস্ক ১২ মে ২০২০, ১৩:৫১:১৯ | অনলাইন সংস্করণ

মহামারী করোনাভাইরাস নিয়ে সংবাদ সম্মেলনে মেজাজ হারালেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। দুই সাংবাদিকের সঙ্গে রীতিমতো ঝগড়া করে সংবাদ সম্মেলনের স্থান ত্যাগ করতে দেখা গেছে তাকে।

সোমবার রোজ গার্ডেনে এ সংবাদ সম্মেলন অনুষ্ঠিত হয়।

মার্কিন প্রভাবশালী গণমাধ্যম দ্য গার্ডিয়ান জানিয়েছে, এদিন ডোনাল্ড ট্রাম্প প্রায় এক ঘণ্টা সাংবাদিকদের সঙ্গে কথা বলেন। শুরুতে তিনি কোভিড-১৯ টেস্টের জন্য কত ডলার খরচ করেছেন সেটি জানান। এই তথ্য জানাতে গিয়ে ১১ বিলিয়ন ডলারের জায়গায় ভুল করে ১ বিলিয়নের কথা বলেন ট্রাম্প।

সম্মেলন চলাকালে স্থানীয় সময় বিকাল ৫টা ১৫ মিনিটে সিবিএস নিউজের হোয়াইট হাউস প্রতিনিধি ওয়েজিয়া জিয়াং প্রেসিডেন্টের কাছে প্রশ্ন করেন, ‘আপনি অনেকবার বলেছেন– বিশ্বের অন্য দেশের চেয়ে টেস্টে যুক্তরাষ্ট্র ভালো করছে।’ ট্রাম্প সঙ্গে সঙ্গে বলেন, ‘হ্যাঁ।’

চাইনিজ বংশোদ্ভূত জিয়াং বলেন, বিষয়টি নিয়ে কেন বৈশ্বিক প্রতিযোগিতা শুরু করেছেন, যেখানে রোজ হাজারও যুক্তরাষ্ট্রবাসী প্রাণ হারাচ্ছেন?

জবাবে ট্রাম্প জিয়াংকে খোঁচা মেরে বলেন, পৃথিবীর সব জায়গায় মানুষ মারা যাচ্ছে। এই প্রশ্নটি সম্ভবত আপনার চীনকে করা উচিত। আমাকে নয়; ঠিক আছে?’

ট্রাম্প এর পর যখন অন্য এক সাংবাদিককে ডাকতে যান, তখন জিয়াং আবার বলেন, ‘স্যার এটি বিশেষ করে আমাকে কেন বলছেন?

‘আমি কাউকে উদ্দেশ করে এটি বলছি না’, ট্রাম্প বলেন– ‘যে আমাকে এমন বাজে প্রশ্ন করতে চায়, তাকেই বলছি।’
জিয়াং প্রতিবাদ করেন, ‘ এটি বাজে প্রশ্ন নয়।’

পরে সিএনএনের সাংবাদিক কেইটলান কলিন্স ট্রাম্পকে প্রশ্ন করেন। এ সময় ট্রাম্প ভ্রুকুচকে বলেন, ‘আর কেউ?’
কলিন্স মাইক্রোফোন ধরে বলেন, আমার দুটো প্রশ্ন আছে।
প্রেসিডেন্ট ট্রাম্প এবার বলেন, না। অন্য কেউ। কলিন্স বলেন, কিন্তু আপনি আমাকে সুযোগ দিয়েছেন। আমার দুটো প্রশ্ন আপনাকে শুনতেই হবে।

ট্রাম্প সিএনএনের সাংবাদিককে সুযোগ দিতে চাচ্ছিলেন না। ‘আরেকজন প্লিজ,’ ট্রাম্প এভাবে বললেও কলিন্স জবাব দেন, ‘কিন্তু আপনি আমাকে ডেকেছেন।’

জবাবে ট্রাম্প বলেন, ডেকেছি। কিন্তু আপনি তখন উত্তর দেননি। এখন আমি পেছনের ওই তরুণীকে ডাকব।
এর পর ট্রাম্প আর কাউকে ডাকেননি। সোজা রুম থেকে বেরিয়ে যান। এ সময় ট্রাম্পকে বেশ রেগে যেতে দেখা যায়। এ ঘটনার একটি ভিডিও ভাইরাল হয়ে গেছে সামাজিক যোগাযোগমাধ্যমে।

প্রসঙ্গত, চীনের উহান থেকে বিশ্বময় ছড়িয়ে পড়া করোনাভাইরাসে সবচেয়ে বেশি আক্রান্ত হয়েছে যুক্তরাষ্ট্র। ট্রাম্পের সরকার প্রথম দিকে এই ভাইরাসকে গুরুত্ব দিতে চায়নি। এর পর করোনায় ৮০ হাজারের বেশি মানুষের মৃত্যু হয়েছে যুক্তরাষ্ট্রে। এ নিয়ে ডোনাল্ড ট্রাম্প সমালোচিত হচ্ছেন।

ঘটনাপ্রবাহ : ছড়িয়ে পড়ছে করোনাভাইরাস

আরও
 

সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত