কিছুতেই ন্যান্সি পেলোসিকে চেয়ার ছেড়ে দেব না: ডোনাল্ড ট্রাম্প

  অনলাইন ডেস্ক ১৩ মে ২০২০, ১০:২৭:০১ | অনলাইন সংস্করণ

করোনা ঝড়ে টালমাটাল যুক্তরাষ্ট্রের হোয়াইট হাউসের একাধিক কর্মকর্তা ইতিমধ্যে করোনাভাইরাসে আক্রান্ত হয়েছেন। করোনার ভ্যাকসিন নিয়ে কাজ করা ড. অ্যান্থনি ফাউসিসহ হোয়াইট হাউসের তিন শীর্ষ কর্মকর্তা হোম কোয়ারেন্টিনে রয়েছেন। মার্কিন ভাইস প্রেসিডেন্ট মাইক পেন্সও আক্রান্ত হয়েছেন বলে খবর প্রকাশিত হয়েছে। প্রেসিডেন্ট ট্রাম্প রোজ করোনা টেস্ট করানোর ঘোষণা দিয়েছেন। এমতাবস্থায় ট্রাম্প আক্রান্ত হলে যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্টের দায়িত্ব কে পালন করবেন এই আলোচনা দেশটিতে জোরালোভাবে চলছে।

নিউজউইকের অনলাইন সংস্করণের খবরে বলা হয়েছে, মঙ্গলবার গণমাধ্যম কর্মীদের পক্ষ থেকে এই আলোচনা উত্থাপন করা হয় যে, ভাইস প্রেসিডেন্ট পেন্সের পাশাপাশি প্রেসিডেন্ট ট্রাম্পও প্রাণঘাতী এ ভাইরাসে আক্রান্ত হলে মার্কিন কংগ্রেসের নিম্নকক্ষ প্রতিনিধি পরিষদের স্পিকার ন্যান্সি পেলোসি প্রেসিডেন্টের দায়িত্ব গ্রহণ করবেন কিনা?

এ বিষয়ে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প সাফ জানিয়ে দিয়েছেন সাময়িক সময়ের জন্যও প্রেসিডেন্টের দায়িত্ব পেলোসির কাছে হস্তান্তর করতে রাজি হবেন না তিনি। ট্রাম্প ও তার ভাইস প্রেসিডেন্ট মাইক পেন্স করোনাভাইরাসে আক্রান্ত হলে রাষ্ট্র পরিচালনার দায়িত্ব কাকে দেয়া হবে এমন বিতর্কের জবাবে ট্রাম্প বলেছেন, তিনি ন্যান্সি পেলোসির কাছে কিছুতেই ক্ষমতা হস্তান্তর করবেন না।

সম্প্রতি যুক্তরাষ্ট্রের কোনো কোনো গণমাধ্যমে খবর প্রকাশিত হয় যে, মার্কিন ভাইস প্রেসিডেন্ট মাইক পেন্স করোনাভাইরাসে আক্রান্ত হয়েছেন; যদিও পেন্সের পক্ষ থেকে তা অস্বীকার করা হয়েছে।

ট্রাম্প ওই আলোচনার বিষয়টি নিজের অফিসিয়াল টুইটার পেজে তুলে ধরে বলেছেন, তাহলে তো আমাকে আরও বেশি সাবধান থাকতে হবে (যাতে করোনায় আক্রান্ত না হই)। ন্যান্সি দায়িত্ব নিলে তা হবে একটি ‘নির্ঘাত বিপর্যয়’ এবং যুক্তরাষ্ট্র কোনোদিনও একটি কমিউনিস্ট দেশে পরিণত হতে পারে না।

যুক্তরাষ্ট্রের আইন অনুযায়ী, যেকোনো কারণে প্রেসিডেন্ট ও ভাইস প্রেসিডেন্ট রাষ্ট্র পরিচালনার কাজ চালিয়ে নিতে অসমর্থ হলে পরবর্তী নির্বাচন না দেয়া পর্যন্ত কংগ্রেস তৃতীয় কোনো ব্যক্তির কাছে সাময়িকভাবে প্রেসিডেন্টের দায়িত্ব অর্পন করবেন।

ওই আইনে আরও বলা হয়েছে, এ ধরনের পরিস্থিতিতে প্রতিনিধি পরিষদের স্পিকার নিজের দায়িত্ব অন্য কারো কাছে হস্তান্তর করে প্রেসিডেন্ট পদে বসতে পারবেন। সেক্ষেত্রে ন্যান্সি পেলোসির সম্ভাবনা বেশি। কিন্তু ট্রাম্প পেলোসিকে মোটেও সহ্য করতে পারেন না। পেলোসি ট্রাম্পের কড়া সমালোচক।

ঘটনাপ্রবাহ : ছড়িয়ে পড়ছে করোনাভাইরাস

আরও
 

সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত