করোনাভাইরাস: নতুন ২ ওষুধ নিয়ে শিগগিরই আসতে পারে সুসংবাদ

  লাইফস্টাইল ডেস্ক ১৩ মে ২০২০, ১৪:৪১:০৯ | অনলাইন সংস্করণ

ছবি সংগৃহীত

করোনা সংক্রমণ ঠেকাতে হাইড্রোক্সিক্লোরোকুইন নিয়ে কাজ করছেন অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়র গবেষকরা।

সম্প্রতি পরীক্ষামূলক প্রয়োগের জন্য অক্সফোর্ডে হাইড্রোক্সিক্লোরোকুইন আর অ্যাজিথ্রোমাইসিন নিয়ে পরীক্ষা-নিরীক্ষা শুরু করেছেন তারা।

করোনা আক্রান্তদের শরীরে পরীক্ষামূলকভাবে এই ওষুধ প্রয়োগ করা হবে। এ ছাড়া ৫০০-এর বেশি কার্যালয়ের চিকিৎসক, স্বাস্থ্যকর্মীদের ওপরে এই পরীক্ষা চালানো হবে বলে জানা গেছে।

হাইড্রোক্সিক্লোরোকুইন ভারতে সহযোগী ওষুধ হিসেবে করোনার বিরুদ্ধে কাজ করলেও মার্কিন রিপোর্ট অনুযায়ী, দেশটিতে এই ওষুধ তেমন একটা প্রভাব ফেলতে পারেনি। বরং অনেক রোগীর অবস্থা আরও সংকটাপন্ন হয়েছে। তাই মার্কিন বিজ্ঞানীদের থেকে ছাড়পত্র পায়নি ভারতের পাঠানো এই ওষুধ।

অক্সফোর্ড বিশ্ববিদ্যালয় জানিয়েছে, এই ভাইরাসের সংক্রমণ রোধে হাইড্রোক্সিক্লোরোকুইন ব্যবহার করা হলেও অ্যাজিথ্রোমাইসিন ব্যবহার করা হয় ব্যাকটেরিয়াঘটিত সংক্রমণ ঠেকাতে।

এই ভাইরাসের চিকিৎসায় এই দুই ওষুধ কতটা কার্যকরী হতে পারে তা জানার জন্য পরীক্ষামূলক প্রয়োগ করা হবে।

বিশ্ববিদ্যালয়ের পক্ষ থেকে জানানো হয়েছে, বিশেষ করে যাদের বয়স পঞ্চাশের বেশি, তাদেরই এ পরীক্ষার জন্য বেছে নেয়া হতে পারে।

গবেষকরা জানিয়েছেন, এক সপ্তাহে এ দুই ওষুধ নির্দিষ্ট পরিমাণে প্রয়োগের পর ভাইরাসের সংক্রমণ ঠেকাতে কতটা সক্ষম তা দেখা হবে। এই পরীক্ষার ফলের ওপর ভিত্তি করেই এই ওষুধ প্রয়োগের বিষয়ে সিদ্ধান্ত নেয়া হবে।

তথ্যসূত্র: জিনিউজ

ঘটনাপ্রবাহ : ছড়িয়ে পড়ছে করোনাভাইরাস

আরও
 

সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত