কানাডায় চীন থেকে আনা ৮০ লাখ মাস্ক ব্যবহারের অনুপযোগী

  রাজীব আহসান, কানাডা থেকে ১৩ মে ২০২০, ১৪:৪৫:২১ | অনলাইন সংস্করণ

চীন থেকে আমদানি করা প্রায় ৮০ লাখ এন-৯৫ মাস্ক ব্যবহার না করার সিদ্ধান্ত নিয়েছে কানাডা।

দেশটির স্বাস্থ্য বিভাগের মানদণ্ডে উত্তীর্ণ না হওয়ায় বিপুল পরিমাণ এসব মাস্ক ব্যবহার করতে অসম্মতি জানিয়েছে কানাডা সরকার।

মন্ট্রিলভিত্তিক একটি সরবরাহকারী প্রতিষ্ঠানের মাধ্যমে এক কোটি ১০ লাখ এন-৯৫ মাস্ক এনেছিল ফেডারেল সরকার। স্বাস্থ্যকর্মীদের ব্যবহারের জন্য পাঠানোর আগে নিয়ম অনুসারে মাস্কগুলো গুণগত মান পরীক্ষা করে দেশটির স্বাস্থ্য বিভাগ।

স্বাস্থ্য বিভাগের মানদণ্ডে উত্তীর্ণ হলেই কেবল কোনো চিকিৎসা সরঞ্জাম ব্যবহার করতে দেয় সরকার। মাস্কের ক্ষেত্রেও তাদের একই নীতি।

আমদানি করা মাস্কের মধ্যে ৮০ লাখ কানাডার গুণগত মানের পরীক্ষায় পাস করতে পারেনি। ফলে এসব মাস্ক তারা ব্যবহার করতে দিতে রাজি হয়নি। মাত্র ১০ লাখ মাস্ক মানসম্মত হয়েছে। সেগুলো স্বাস্থ্যকর্মীদের কাছে পাঠানো হয়েছে। বাকিগুলোর পরীক্ষা চলছে।

চীন থেকে আনা এন-৯৫ মাস্ক যে মানদণ্ডের পরীক্ষায় উত্তীর্ণ হয়নি, সেই তথ্য সরকার নিজ থেকেই জনগণকে জানিয়েছে। প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডোও প্রকাশ্যে এ নিয়ে কথা বলেছেন। সরকারের কোনো পর্যায়ে এ নিয়ে লুকোচুরির চেষ্টা হয়নি।

আরও খবর
 

সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত