করোনা: ইসরাইলকে প্রশংসায় ভাসালেন পম্পেও

  যুগান্তর ডেস্ক ১৩ মে ২০২০, ১৭:২৭:৫২ | অনলাইন সংস্করণ

ছবি: সংগৃহীত

করোনাভাইরাসের বিরুদ্ধে লড়াইয়ে বৈশ্বিক চেষ্টায় তথ্য দেয়ায় বুধবার ইসরাইলের প্রশংসা করেছেন মার্কিন পররাষ্ট্রমন্ত্রী মাইক পম্পেও।

এ সময় চীনের সমালোচনা করে তিনি বলেন, দেশটির স্বচ্ছতার অভাব রয়েছে।

মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প ও তার জ্যেষ্ঠ কর্মকর্তারা চীনের বিরুদ্ধে কথার লড়াইয়ে জড়িয়ে পড়েছেন।

গত বছরের শেষ দিনে উহানের একটি সামুদ্রিক প্রাণীর বাজার থেকে প্রথম এই প্রাণঘাতী ছড়িয়ে পড়ে বলে খবরে বলা হয়।

ট্রাম্প প্রশাসনের অভিযোগ, করোনার ঝুঁকি সম্পর্কে বিশ্বকে দ্রুততার সঙ্গে যথেষ্ট তথ্য দিতে ব্যর্থ হয়েছে চীন। এছাড়া যারা এ বিষয়ে প্রথম দিকে সতর্ক করেছিল, তাদের মুখ বন্ধ করে দেয়া হয়েছে।

তবে এসব অভিযোগ জোরালোভাবে প্রত্যাখ্যান করেছে বেইজিং।

দখলদার রাষ্ট্র ইসরাইলে একদিনের সফরে এসে প্রধানমন্ত্রী বেনইয়ামিন নেতানিয়াহুকে পম্পেও বলেন, আপনি আমাদের বড় অংশিদার, তথ্য দিয়ে সহায়তা করেছেন। আপনারা সেই সব দেশের মতো না, যারা তথ্য গোপন ও বিভ্রান্তি ছড়ানোর চেষ্টা করেছে। সেই দেশটি নিয়েও আপনাদের সঙ্গে আমি কথা বলবো।

বক্তেব্যের কোথাও চীনের নাম উচ্চারণ করেননি পম্পেও। আবার ইসরাইল কী তথ্য দিয়ে সহায়তা করেছে, তাও বলেননি।

এর আগে ইসরাইলের হেয়োম পত্রিকায় দেয়া এক সাক্ষাৎকারে চীনের বিরুদ্ধে ক্ষোভ ঝাড়েন পম্পেও। তিনি বলেন, এখানে আমরা নিশ্চিতভাবে যা জানি, ভাইরাসটি উহানে থেকে ছড়িয়েছে। ২০১৯ সালের ডিসেম্বরে রোগটি সম্পর্কে জানতে পারে চীন, কিন্তু তারা বিভ্রান্তি ছড়ানোর চেষ্টা করে।

ঘটনাপ্রবাহ : ছড়িয়ে পড়ছে করোনাভাইরাস

আরও
আরও খবর
 

সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত