দেশে করোনায় আক্রান্ত খুবই অল্প: স্বাস্থ্যমন্ত্রী

  যুগান্তর রিপোর্ট ১৩ মে ২০২০, ২২:০৬:৩৬ | অনলাইন সংস্করণ

ছবি: সংগৃহীত

স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক বলেছেন, ইউরোপ-আমেরিকাতে আপনারা দেখেছেন, তাদের কি অবস্থা। সেই তুলনায় বাংলাদেশ অনেক ভালো আছে। যেখানে এই একই সময়ে ইউরোপে ২০-৩০ হাজার মানুষ মারা যাচ্ছেন, যাদের বেশিরভাগ বয়স্ক, বাংলাদেশে সেখানে আক্রান্ত খুবই অল্প।

দেশে কোভিড-১৯ রোগে সর্বাধিক রোগী শনাক্ত ও মৃত্যুর দিন বুধবার ঢাকার মহাখালীর বিসিপিএস মিলনায়তনে নতুন চিকিৎসকদের যোগদান অনুষ্ঠানে তিনি একথা বলেন।

করোনার প্রাদুর্ভাব মোকাবেলায় সরকার জরুরি ভিত্তিতে দুই হাজার চিকিৎসক ও ৬ হাজার নার্স নিয়োগ দিয়েছে।

স্বাস্থ্যমন্ত্রী আরও বলেন, আমাদের অভিজ্ঞতায় আমরা দেখেছি, করোনায় প্রায় ৮০ শতাংশ রোগী এমনিতেই ভালো হয়ে যায়। অনেকের মধ্যে কোনো লক্ষণও দেখা যায় না। এই রোগে ১০ থেকে ১৫ শতাংশ রোগী হাসপাতালে ভর্তি হয়। স্বাভাবিক চিকিৎসাতেই তারা ভালো হয়ে যায়।

সদ্য যোগদানকৃত চিকিৎসকদের উদ্দেশে তিনি বলেন, কোভিডের কারণেই আপনাদের নিয়োগ দেয়া হয়েছে। সেই অর্থে এই কোভিড আপনাদের ভাগ্যই খুলে দিয়েছে। কাজেই চিকিৎসা ক্ষেত্রে আক্রান্ত কোনো ব্যক্তির স্বাস্থ্যসেবায় পিছপা হবেন না। আক্রান্ত ব্যক্তিকে নিজ পরিবারের একজন সদস্য ভেবে সেবা দেবেন।

মাত্র ১০ দিনের মধ্যেই এই নিয়োগ প্রক্রিয়া সম্পন্ন করার বিষয়টি তুলে ধরে স্বাস্থ্যমন্ত্রী বলেন, এটা একটি বিরল ঘটনা। শিগগিরই আমাদের আরও বেশকিছু টেকনোলজিস্ট নিয়োগের প্রক্রিয়াও চলমান রয়েছে। এসব নিয়োগ হলে দেশের স্বাস্থ্যসেবার মান নিঃসন্দেহে আরও বৃদ্ধি পাবে।

তিনি বলেছেন, আপনারা জানেন অনেক রোগ আছে, যে রোগে অনেক লোক মৃত্যুবরণ করেন। কিন্তু পারতপক্ষে এই রোগটি, এই ভাইরাসটি …. আমি মনে করি না এইভাবে কোনো ভয়ানক রোগ। করোনাভাইরাস বাংলাদেশে তেমনভাবে মৃত্যু ঘটাচ্ছে না।

স্বাস্থ্যসেবা বিভাগের সচিব আসাদুল ইসলামের সভাপতিত্বে সভায় বক্তব্য রাখেন স্বাস্থ্য শিক্ষা বিভাগের সচিব আলী নূর, নিউরো সার্জন ও বিসিপিএসের সভাপতি কাজী দ্বীন মোহাম্মদ, স্বাস্থ্যসেবা শাখার অতিরিক্ত সচিব সিরাজুল ইসলাম, স্বাস্থ্য অধিদপ্তরের অতিরিক্ত মহাপরিচালক অধ্যাপক সানিয়া তাহমিনা।

ঘটনাপ্রবাহ : ছড়িয়ে পড়ছে করোনাভাইরাস

আরও
 

সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত