পটিয়ায় হুইপের দেয়া হারভেস্টার মেশিনে ধান কাটছেন কৃষকরা

  চট্টগ্রাম ব্যুরো ১৩ মে ২০২০, ২২:৩৬:০৫ | অনলাইন সংস্করণ

পটিয়ায় কৃষকদের পাকা ধান কাটতে অত্যাধুনিক হারভেস্টার মেশিন উপহার দিয়েছেন স্থানীয় সংসদ সদস্য ও হুইপ সামশুল হক চৌধুরী।

বুধবার সকালে উপজেলার পাইরোল গ্রামে এই মেশিনে ধান কাটা কার্যক্রম উদ্বোধন করেন হুইপ নিজেই।

দোস্ত মোহাম্মদ নামে জনৈক কৃষকের ১০০ শতক জমির ধানকাটা ও মাড়াই করা হয় মুহূর্তেই। করোনাকালে শ্রমিক সংকটের এ মুহূর্তে ধানকাটার এমন যন্ত্র পেয়ে কৃষকরাও বেশ খুশি।

এ প্রসঙ্গে হুইপ যুগান্তরকে বলেন, এক ঘণ্টায় ৪০ শতক জমির ধানকাটা ও মাড়াই করতে পারে এই মেশিন। অর্থাৎ কাটার সঙ্গে সঙ্গে ধান মাড়াইয়ের পর তা বস্তা ভর্তি হয়ে বের হয়। মেশিনটি আপাতত উপজেলা কৃষি কর্মকর্তার অধীনে থাকবে। তার নেতৃত্বাধীন কমিটির কাছ থেকে কৃষকরা চাহিদা জানালে সিরিয়াল অনুযায়ী এটি দেয়া হবে।

তিনি বলেন, সরকারের ভর্তুকি ও ব্যক্তিগত তহবিলের টাকা থেকে মেশিনটি এলাকার কৃষকদের জন্য বরাদ্দ দেয়া হয়েছে। শ্রমিক সংকটে এই মেশিন কৃষকদের উপকারে আসবে বলে আমি মনে করি।

পটিয়া উপজেলা কৃষি কর্মকর্তা কৃষিবিদ কল্পনা রহমান যুগান্তরকে বলেন, এ মেশিনের মাধ্যমে সহজেই কৃষক খুব স্বল্প সময়ে ধানকেটে তা ঘরে তুলতে পারবে। ডিজেল ও চালকের খরচ বহন করেই তারা এটি ব্যবহারের সুযোগ পাবে।

ঘটনাপ্রবাহ : ছড়িয়ে পড়ছে করোনাভাইরাস

আরও
 

সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত