দক্ষিণ কোরিয়ায় দুই বাংলাদেশির করোনা শনাক্ত

  মোহাম্মদ হানিফ, দক্ষিণ কোরিয়া থেকে ১৩ মে ২০২০, ২৩:০৮:১৫ | অনলাইন সংস্করণ

ছবি: সংগৃহীত

দক্ষিণ কোরিয়াতে এই প্রথম দুজন প্রবাসী বাংলাদেশি করোনাভাইরাসে আক্রান্ত হয়েছে। মঙ্গলবার চার্টার্ড ফ্লাইটের বাংলাদেশে আটকে পড়া ইপিএসকর্মী ও শিক্ষার্থীরা কোরিয়ার ইনচন বিমানবন্দরে পৌঁছান।

সেই বিমানের যাত্রীদের করোনা পরীক্ষা করা হলে সেখানে দুজন বাংলাদেশির করোনা পজেটিভ আসে।

বিষয়টি নিশ্চিত করে দূতাবাস একটি জরুরি বিজ্ঞপ্তি প্রকাশ করেছে। এতে বলা হয়, গত মঙ্গলবার কোরিয়ান এয়ারের বিশেষ চার্টার্ড ফ্লাইটে দক্ষিণ কোরিয়ায় আগমনকারী সব বাংলাদেশি নাগরিকদের সদয় অবগতির জন্য জানানো যাচ্ছে যে, উক্ত ফ্লাইটের যাত্রীদের মধ্যে পাঁচ জন কোভিড-১৯ পজিটিভ হিসেবে সনাক্ত হয়েছেন। তাদের মধ্যে তিনজন কোরিয়ান নাগরিক এবং দুজন বাংলাদেশি নাগরিক।

যারা কোরিয়াতে এসেছেন তাদের সর্বোচ্চ সতর্কবার্তা দিয়ে দূতাবাস থেকে বলা হয়েছে যে, চার্টার্ড ফ্লাইটে দক্ষিণ কোরিয়ায় আগত সব বাংলাদেশি নাগরিককে কঠোরভাবে ১৪ দিনের সেলফ-কোয়ারেন্টিন বিধি অবলম্বন করবার জন্য বিশেষভাবে অনুরোধ করা হলো।

এ বিষয়ে কারো কোন তথ্যের প্রয়োজন হলে যোগাযোগ করবার জন্য অনুরোধ জানিয়েছে সিউলস্থ বাংলাদেশ দূতাবাস।

দেশটিতে নতুন করে আবারও শুরু হয়েছে করোনাভাইরাসের সংক্রমণ। কড়াকড়ি শিথিল করার পরই কোরিয়ায় দ্বিতীয় দফা সংক্রমণের আশঙ্কা দেখা গেছে।

দেশটিতে ১০২ জন করোনা আক্রান্তের সঙ্গে সিউলের ব্যস্ততম এলাকা ইতায়েওয়ানের বার ও ক্লাবগুলোর সম্পৃক্ততা পাওয়া গেছে।

দ্য কোরিয়া হ্যারাল্ড জানায়, ইতায়েওয়ানের এই ক্লাব ও বারই এখন দক্ষিণ কোরিয়ায় করোনা সংক্রমণের সবচেয়ে বড় ক্লাস্টার। আজ বুধবার দেশটিতে নতুন করে ২৬ জনের করোনা শনাক্ত হয়।

দক্ষিণ কোরিয়াতে গত কয়েক সপ্তাহ ধরে কোরোনা ভাইরাস প্রতিরোধে অনেকটা অনুকূলে চলে আসলেও এখন আবার সংক্রমণ বাড়তে শুরু করেছে।

কোরিয়াতে এখন পর্যন্ত আক্রান্ত হয়েছে ১০ হাজার ৯৬২ জন। মৃত্যু হয়েছে ২৫৯ জনের। সুস্থ হয়ে হাসপতাল ছেড়েছেন ৯ হাজার ৬৯৫ জন।

ঘটনাপ্রবাহ : ছড়িয়ে পড়ছে করোনাভাইরাস

আরও
 

সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত