করোনাঝড়ে বেসামাল যুক্তরাষ্ট্র, মৃত্যু ৮৭ হাজার ছুঁই ছুঁই

  অনলাইন ডেস্ক ১৫ মে ২০২০, ১১:৫৭:১৭ | অনলাইন সংস্করণ

মহামারী করোনাভাইরাসকে শুরুর দিকে গুরুত্ব না দেয়ার খেসারত দিতে হচ্ছে যুক্তরাষ্ট্রকে। আক্রান্ত ও প্রাণহানিতে যুক্তরাষ্ট্রের আশপাশেও নেই কোনো দেশ। কোভিড ১৯-এ বিশ্বের মোট মৃত্যুর প্রায় এক তৃতীয়াংশই মারা গেছেন যুক্তরাষ্ট্রে। দেশটিতে মৃত্যুর সংখ্যা ৮৭ হাজার ছুঁই ছুঁই। অবস্থাদৃষ্টে মনে হচ্ছে করোনাঝড়ে বেসামাল হয়ে পড়েছে ডোনাল্ড ট্রাম্পের দেশ।

করোনাভাইরাসে প্রাণহানি ও আক্রান্তের পরিসংখ্যান রাখা আন্তর্জাতিক সংস্থা ওয়ার্ল্ডওমিটারসেরতথ্যানুযায়ী, শুক্রবার সকাল সাড়ে ১০টা পর্যন্ত যুক্তরাষ্ট্রে ৮৬ হাজার ৯১২ জনের মৃত্যু হয়েছে করোনায়। আক্রান্ত হয়েছেন ১৪ লাখ ৫৭ হাজার ৫৯৩ জন। করোনা থেকে মুক্ত হয়েছেন ৩ লাখ ১৮ হাজার ২৭ জন।গুরুত্বর অসুস্থতা নিয়ে চিকিৎসাধীন ৪ লাখ ৪ হাজার ৯৩৯ জন।

জনস হপকিন্স বিশ্ববিদ্যালয়ের পরিসংখ্যান বলছে, ২৪ ঘণ্টায় দেশটিতে দেড় হাজারেরও বেশি মানুষের মৃত্যু হয়েছে।

জনস হপকিন্স বিশ্ববিদ্যালয়ের যুক্তরাষ্ট্রের করোনাভাইরাস পরিস্থিতির সবশেষ হালনাগাদ তথ্যে জানিয়েছে, বৃহস্পতিবার স্থানীয় সময় রাত সাড়ে ৮টা পর্যন্ত (বাংলাদেশ সময় শুক্রবার সকাল সাড়ে ৬টা) ২৪ ঘণ্টায় দেশটিতে মৃত্যু হয়েছে ১,৭৫৪ জনের। তাতে মোট মৃত্যু দাঁড়িয়েছে ৮৫ হাজার ৮১৩ জন, যা একক দেশ হিসেবে বিশ্বের সর্বোচ্চ মৃত্যু।

নতুন আক্রান্তের সংখ্যাও বেড়েছে অনেক। সাড়ে ২৬ হাজার ছাড়ানো আক্রান্ত নিয়ে মোট আক্রান্ত দাঁড়িয়েছে ১৪ লাখ ১৬ হাজার ৫২৮ জন, যা বিশ্বের মোট আক্রান্তের প্রায় এক-তৃতীয়াংশ।

বৃহস্পতিবার রাতে বিশ্বে করোনাভাইরাসে মোট মৃত্যু ৩ লাখ ছাড়িয়েছে। আর আক্রান্ত ৪৪ লাখ ৪৫ হাজার ছুঁই ছুঁই। আক্রান্তের তালিকায় যুক্তরাষ্ট্রের পরেই রয়েছে রাশিয়া, ২ লাখ ৫২ হাজার।

মৃত্যুর তালিকায় দ্বিতীয়স্থানে যুক্তরাজ্য, মৃত্যু ৩৩ হাজার ৬০০ ছাড়িয়েছে। দুই লাখ ৩৪ হাজার ছাড়ানো আক্রান্ত নিয়ে এই তালিকায় তৃতীয়স্থানে আছে দেশটি।

ইতালি ৩১ হাজার ছাড়ানো মৃত্যু নিয়ে তৃতীয়স্থানে আছে ইতালি; আক্রান্তের তালিকায় পঞ্চমস্থানে আছে দেশটি, ২ লাখ ২৩ হাজার।

স্পেনকে টপকে চতুর্থস্থানে উঠে এসেছে ফ্রান্স, ২৭ হাজার ৪০০ ছাড়িয়েছে। এক লাখ ৭৮ হাজার আক্রান্ত নিয়ে আক্রান্তের তালিকায় সপ্তমস্থানে দেশটি।

ফ্রান্স থেকে অল্প কয়জন মৃত্যু কম নিয়ে পঞ্চমস্থানে স্পেন; আক্রান্তের তালিকায় চতুর্থস্থানে আছে দেশটি, ২ লাখ ২৯ হাজার।

১০হাজার ছুঁই ছুঁই মৃত্যু নিয়ে ষষ্ঠস্থানে আছে দক্ষিণ আমেরিকার করোনাভাইরাসের হটস্পট ব্রাজিল। আক্রান্তের তালিকায়ও ষষ্ঠস্থানে আছে দেশটি, ২ লাখ ছাড়িয়েছে।

এদিকে ভারতেও আক্রান্তের সংখ্যা লাখের দিকে ছুটছে, সংখ্যাটি এরই মধ্যে ৮২ হাজার ছুঁই ছুঁই। মৃত্যু ২,৬৪৯ জন। বৃহস্পতিবার পর্যন্ত বাংলাদেশে আক্রান্ত ১৮ হাজার ৮৬৩ জন; মৃত্যু হয়েছে ২৮৩ জনের।

গত বছরের ১৭ ডিসেম্বর চীনের উহান থেকে করোনাভাইরাস ছড়িয়ে পড়েছে। বিশ্বের ২১৩ টি দেশ ও অঞ্চলে বিস্তার ঘটা এই ভাইরাসকে বৈশ্বিক মহামারী ঘোষণা করেছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা।

ঘটনাপ্রবাহ : ছড়িয়ে পড়ছে করোনাভাইরাস

আরও
আরও খবর
 

সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত