মাঠকর্মীদের জন্য মন কাঁদছে ‘ফুচকা বিক্রেতার’

  স্পোর্টস ডেস্ক ১৫ মে ২০২০, ১৭:৩৯:৩১ | অনলাইন সংস্করণ

মানবঘাতী করোনাভাইরাসের প্রকোপ কমাতে গোটা ভারতে চলছে লকডাউন। এতে বেকায়দায় পড়েছেন দেশটির খেটে খাওয়া মানুষগুলো। দুই বেলা খাবার জোগাড় করতে নাভিশ্বাস ওঠার অবস্থা তাদের।

ক্রিকেট মাঠের কর্মীদেরও করুণ দশা। রুটি-রুজিতে টান ধরেছে তাদের। এবার ওদের পাশে দাঁড়ালেন ভারতীয় তরুণ ক্রিকেটার যশস্বী জয়সওয়াল। গরিবদের সাহায্যের হাত বাড়িয়ে দিলেন তিনি।

ক্রিকেটের টানে সেই ছোট্টবেলায় সুরিয়ার বসতভিটা ছেড়ে মুম্বাইয়ে এসে আস্তানা গাড়েন জয়সওয়াল। তখন তার বয়স ছিল মাত্র ১১ বছর। সঙ্গে ছিলেন বাবা। কিন্তু তিনি তিনবেলা ছেলের খাবার ব্যবস্থা করতে পারতেন না।

ফলে বহুদিন আধপেট খেয়ে থাকতে হয়েছে জয়সওয়ালকে। অর্থের অভাবেই দু’বেলা খাবার জোটেনি তার। তাই ক্ষুধার জ্বালাটা ভালো করেই জানেন তিনি।

ক্রিকেটার হওয়ার স্বপ্ন সার্থক করতে কৈশোরে ২২ গজে প্রতিনিয়ত সংগ্রাম করতেন জয়সওয়াল। পাশাপাশি অবসরে বাবার ফুচকা বিক্রিতে হাত লাগাতেন তিনি। সংসার চালানোর পর বাড়তি টাকা দিয়ে ক্রিকেট সরঞ্জাম কিনতেন এ টিনএজার।

এখন ভারতীয় দলের সম্ভাব্য তারকা ক্রিকেটার জয়সওয়াল। ইতিমধ্যে অনূর্ধ্ব-১৯ দলে সুযোগ পেয়েছেন তিনি। তাতেই করেছেন বাজিমাত। ২০২০ যুব বিশ্বকাপে সর্বোচ্চ রান সংগ্রাহক এ কিশোরই। এখন তার নামডাক চারদিকে ছড়িয়ে পড়েছে।

তবে নিজের কষ্টের দিনগুলোর কথা ভোলেননি জয়সওয়াল। সেই তাড়না থেকেই লকডাউনে দুস্থ মানুষদের সহায়তায় এগিয়ে এলেন তিনি।

ভারতে সবচেয়ে বেশি করোনা ভয়াবহ আকার ধারণ করেছে মহারাষ্ট্রে। লকডাউনে সেখানকার সবাই এখন গৃহবন্দি। আয়-রোজগারের পথও বন্ধ হয়ে গেছে। ফলে খাদ্য সমস্যায় পড়েছেন দুঃস্থ-অসহায় মানুষগুলো।

এ সঙ্কটময় পরিস্থিতিতে দরিদ্র মানুষদের সাহায্য করতে রাস্তায় নেমেছেন জয়সওয়াল। ক্যারিয়ারের শুরুর দিকে শিবাজী পার্কে ম্যাচ খেলার স্বপ্ন দেখতেন তিনি। ঘণ্টার পর ঘণ্টা ওই মাঠে ব্যাট করার স্বপ্নে সময় কাটিয়ে দিয়েছেন। সেই মাঠের আসল কারিগর মাঠকর্মীদের হাতে প্রয়োজনীয় খাদ্যসামগ্রী তুলে দিয়েছেন সম্ভাবনাময়ী ও প্রতিশ্রুতিশীল এ ক্রিকেটার।

কোচ জ্বালা সিংকে সঙ্গে নিয়ে মুখে মাস্ক পরে শিবাজী পার্ক, আজাদ ময়দান, ওভাল মাঠ, এয়ার ইন্ডিয়া স্পোর্টস ক্লাব, ক্রস ময়দানসহ মুম্বাইয়ের একাধিক মাঠে গিয়ে মালিদের হাতে চাল-ডাল তুলে দিয়েছেন যশস্বী।

তথ্যসূত্র: ওয়ান ইন্ডিয়া

 

সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত