ভারতকে ‘ভেন্টিলেটর’ অনুদান দেব: ট্রাম্প

  যুগান্তর ডেস্ক ১৬ মে ২০২০, ০৬:০৭:০১ | অনলাইন সংস্করণ

করোনাভাইরাস মোকাবেলায় ভারতের পাশে দাঁড়াতে চায় যুক্তরাষ্ট্র। ঠিক যেভাবে করোনার ওষুধ ‘হাইড্রক্সিক্লোরোকুইন’ পাঠিয়ে যুক্তরাষ্ট্রের পাশে দাঁড়িয়েছিল ভারত।

সেই কৃতজ্ঞতাতেই এবার ভারতকে ভেন্টিলেটর দেয়ার ঘোষণা দিয়েছেন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প।

ডোনাল্ড ট্রাম্পের এক টুইটের বরাত দিয়ে এ খবর জানিয়েছে তুরস্কের রাষ্ট্রীয় বার্তা সংস্থা আনাদোলু এজেন্সি।

শুক্রবার রাতে নিজের টুইটার হ্যান্ডেলে ট্রাম্প লেখেন, ‘গর্বের সঙ্গে জানাচ্ছি যে, বন্ধু রাষ্ট্র ভারতকে ভেন্টিলেটর অনুদান হিসেবে দিচ্ছে যুক্তরাষ্ট্র। এই মহামারীতে আমরা ভারত ও দেশটির প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির পাশে আছি। ভ্যাকসিন তৈরির বেলায়ও ভারতকে আমরা সাহায্য করব। আমরা একসঙ্গে এই অদৃশ্য শত্রুর বিরুদ্ধে লড়াইয়ে জয়ী হব।’

এর আগে ট্রাম্পের অনুরোধে যুক্তরাষ্ট্রে গত ১২ এপ্রিল ৩৫.৮২ লাখ ম্যালেরিয়াপ্রতিরোধী হাইড্রক্সিক্লোরোকুইন ট্যাবলেট পাঠিয়েছিল ভারত । সেইসঙ্গে ৯ টন ওষুধ তৈরির সামগ্রীও পাঠান নরেন্দ্র মোদি।

যদিও শুরুতে হাইড্রক্সিক্লোরোকুইন ওষুধ রফতানিতে নিষেধাজ্ঞা আরোপ করেছিল ভারত। পরে ট্রাম্পের হুঁশিয়ারিতে সেই নিষেধাজ্ঞা তুলে নেয়া হয়।

এতে প্রচণ্ড খুশি হয়ে মোদির ভূয়সী প্রশংসা করে ট্রাম্প বলেছিলেন, আমি প্রচুর পরিমাণ ওষুধ আনাচ্ছি। ২৯ মিলিয়নের থেকেও বেশি। বেশিরভাগটাই ইতোমধ্যে ভারত থেকে রওনা হয়েছে। আমি নরেন্দ্র মোদিকে অনুরোধ করেছিলাম, যদি তিনি ওষুধ পাঠান। মোদি ভীষণ ভালো মানুষ।

 

সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত