সৌদি আরবে ১০ হাজার প্রবাসী পেলেন খাদ্য সহায়তা

  সৌদি আরব প্রতিনিধি ১৯ মে ২০২০, ১৩:৩১:৪৪ | অনলাইন সংস্করণ

সৌদি আরবে বসবাসরত প্রায় ১০ হাজার প্রবাসী বাংলাদেশিকে খাদ্য সহায়তা প্রদান করা হয়েছে।

রিয়াদস্থ বাংলাদেশ দূতাবাস ও জেদ্দার কনস্যুলেট থেকে প্রায় ৮ হাজার প্রবাসীকে ওই খাদ্য সহায়তা প্রদান করা হয়েছে। বাংলাদেশ সরকারের সহায়তার অংশ হিসেবে দূতাবাস ও কনস্যুলেট প্রবাসীদের জন্য ফুড বাস্কেট বিতরণ শুরু করে গত ১৩ এপ্রিল থেকে।

প্রবাসীকল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয়ের আর্থিক সহায়তায় এ কার্যক্রম চলমান রয়েছে। এ ছাড়া প্রবাসীদের কয়েকটি সংগঠনের পক্ষ থেকে আরও প্রায় দুই হাজার বাংলাদেশিকে এ খাদ্য সহায়তা দেয়া হয়।

করোনাভাইরাসের প্রাদুর্ভাবের কারণে সৌদি আরবে ২৩ মার্চ থেকে কারফিউ চলছে। এ অবস্থায় প্রবাসী বাংলাদেশিদের অনেকেই আর্থিক সংকটে পড়েছেন।

চলমান কারফিউ ও চলাচলের ওপর নিষেধাজ্ঞা থাকায় বিপদগ্রস্ত প্রবাসীদের কাছে সুপার শপের কুপন মোবাইলে বিতরণ করা হচ্ছে, যা দিয়ে প্রবাসীরা সহজেই নিকটস্থ আউটলেট থেকে প্রয়োজনীয় পণ্যসামগ্রী ক্রয় করতে পারবেন।

দূতাবাসের আওতায় সৌদি আরবের বিভিন্ন শহরে স্থাপিত প্রবাসী সেবা কেন্দ্রের উদ্যোক্তারা- রিয়াদ, বুরাইদা, হাইল, দাম্মাম, জুবাইল ও আল হাসা শহরে প্রায় এক হাজার প্রবাসী বাংলাদেশিকে সহায়তা প্রদান করেছে।


রিয়াদে আওয়ামী লীগের পক্ষ থেকে প্রায় পাঁচ শতাধিক প্রবাসীকে সহায়তা করা হয়েছে এবং আরও প্রায় দুই হাজার অভিবাসীকে সহায়তা করার কার্যক্রম চলমান রয়েছে বলে জানানো হয়েছে।

দাম্মাম শহরের বাংলাদেশ সোসাইটি ও বাংলাদেশ কমিউনিটির উদ্যোগে প্রায় দুই হাজার বাংলাদেশিকে খাদ্য সহায়তা প্রদান করা হয়েছে। এ ছাড়া সৌদি আরবের বিভিন্ন অঞ্চলে ব্যবসায়ী, রাজনীতিক ও সামাজিক সংগঠন বাংলাদেশি অভিবাসীদের সহায়তায় কার্যক্রম চালিয়ে যাচ্ছে।

খাদ্য সহায়তা বিতরণ কার্যক্রম বিষয়ে রাষ্ট্রদূত গোলাম মসীহ জানান, যারা সহায়তার জন্য দূতাবাসে আবেদন করেছেন তাদের পর্যায়ক্রমে সহায়তা পৌঁছে দেয়া হবে।

প্রধানমন্ত্রীর নির্দেশ মোতাবেক বর্তমান পরিস্থিতিতে অভিবাসী বাংলাদেশিদের জন্য খাদ্য সহায়তা বিতরণ কার্যক্রম চালু রাখা হয়েছে বলে তিনি জানান।

রাষ্ট্রদূত বলেন, এ পরিস্থিতিতে বাংলাদেশি অভিবাসীরা যেন চাকরিচ্যুত না হন, এ বিষয়ে সৌদি আরবের বিভিন্ন কোম্পানির সঙ্গে নিয়মিত টেলিফোনে যোগাযোগ অব্যাহত রয়েছে।

প্রবাসী বাংলাদেশিরা খাদ্য সহায়তা পেয়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনার প্রতি আন্তরিক কৃতজ্ঞতা প্রকাশ করেছেন।

সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত