একটি নির্দিষ্ট সময়ের পর কী করোনা সংক্রমণ কমে আসবে, যা জানাল বিশ্ব স্বাস্থ্য সংস্থা

  লাইফস্টাইল ডেস্ক ২০ মে ২০২০, ১৬:০০:২০ | অনলাইন সংস্করণ

ছবি সংগৃহীত

সারাবিশ্বে করোনাভাইরাসে এখন পর্যন্ত তিন লাখের বেশি মানুষের মৃত্যু হয়েছে। এই ভাইরাসের এখনও কোনো টিকা বা ভ্যাকসিন আবিষ্কার হয়নি। তাই অনেকে মনে করছেন ধীরে ধীরে করোনার বিরুদ্ধে প্রতিরোধ ক্ষমতা গড়ে উঠবে মানুষের শরীরে।

আর ফ্লু বা ভাইরাল সংক্রমণের মতো একটি নির্দিষ্ট সময়ের মধ্যে হয়তো এমনিতেই সেরে উঠবে মানুষ!

বিশ্ব স্বাস্থ্য সংস্থা জানিয়েছে, এ ধারণা মোটেও ঠিক নয়; তাই করোনার থেকে বাঁচতে এখনই আরও সতর্ক হওয়া জরুরি।

সম্প্রতি এই সংস্থার জরুরি স্বাস্থ্য কর্মসূচির নির্বাহী পরিচালক ড. মাইকেল রায়ান জানান, বিভিন্ন দেশে করোনা আক্রান্ত মানুষের মধ্যে স্বাভাবিকভাবেই এই ভাইরাস প্রতিরোধী ক্ষমতা গড়ে উঠবে, এ ধারণা সম্পূর্ণ ভুল!

তিনি বলেন, কোনো ভাইরাসের সংক্রমণ থেকে বাঁচতে একটি দেশের সব মানুষকে টিকা দেয়া সম্ভব নয়। তবে কাদের টিকা দেয়া হলে দেশের বেশিরভাগ মানুষকে মহামারীর হাত থেকে রক্ষা করা সম্ভব তা বিবেচনা করা হয়ে থাকে।

তিনি আরও বলেন, এই ভাইরাসের ক্ষেত্রে ‘হার্ড ইমিউনিটি’র ধারণা আদৌ কার্যকর কিনা, সে বিষয়ে যথেষ্ট সন্দেহ রয়েছে।

আর অন্যান্য ফ্লু বা ভাইরাল সংক্রমণের মতো করোনার ক্ষেত্রেও মানুষ হয়তো নির্দিষ্ট সময়ের মধ্যে এমনিতেই সেরে উঠবে, এ ধারণা অত্যন্ত বিপজ্জনক বলেও জানান তিনি।

করোনা থেকে সেরে ওঠা ব্যক্তিদের নিয়ে একাধিক সুসংগঠিত গবেষণা ও সমীক্ষা থেকে পাওয়া তথ্য হাতে না পাওয়া পর্যন্ত ‘হার্ড ইমিউনিটি’র সম্পর্কে কোনো স্পষ্ট ধারণা করা সম্ভব নয় বলেও জানান তিনি।


তথ্যসূত্র: জিনিউজ

 

সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত