কানাডায় লকডাউন শিথিল হলেও হচ্ছে না ঈদের জামাত

  রাজীব আহসান, কানাডা থেকে ২২ মে ২০২০, ১৫:৪৪:৫৫ | অনলাইন সংস্করণ

করোনাভাইরাসের বিস্তার এড়াতে এবারের ঈদের কোনো জামাত অনুষ্ঠিত হবে না বলে একমত হয়েছেন কানাডার মুসলিম সম্প্রদায়।

ক্যালগেরির মুসলিম কাউন্সিল অব ক্যালগেরি এবং বিএম আইসিসি এ সিদ্ধান্ত নিয়েছে।

এ বিষয়ে ক্যালগেরির সিনিয়র ইমাম শেখ জামাল হামমৌদবলেন, কানাডার বর্তমানে করোনাভাইরাস পরিস্থিতির কথা চিন্তা করে সবাই একত্রিত হয়ে মসজিদে অথবা ময়দানে এ বছর ঈদের জামাত না করার সিদ্ধান্ত নিয়েছি আমরা। তবে পরিস্থিতি পর্যবেক্ষণ করে জুন মাসে মসজিদে নামাজ পড়ার পরিকল্পনা আছে।

অন্যদিকে বিএমআইসিসির সভাপতি কাজী রহমান সুজা জানান, বৈশ্বিক মহামারীর এই দুর্যোগ মুহূর্তে স্বাস্থ্যবিধির কথা চিন্তা করেই এ বছর আমরা ঈদের নামাজ জামাতে একত্রিত হয়ে আদায় করব না। সবাইকে নিজ নিজ বাসায় ঈদের নামাজ আদায়ের পরামর্শ দিচ্ছি।

কানাডার অন্যান্য প্রভিন্সেও জামাতে পবিত্র ঈদের অনুষ্ঠিত হবে বলে কোনো খবর পাওয়া যায়নি। কানাডায় আজ রমজান মাসের ২৮ রোযা সম্পূর্ণ হয়েছে।

কানাডার কিছু কিছু প্রদেশে ইতিমধ্যে লকডাউন শিথিল করা হয়েছে। ব্যবসা-বাণিজ্য সচল রাখার কথা চিন্তা করেই স্বাস্থ্যবিধি মেনেই কর্তৃপক্ষ তা করছে।

তবে সতর্কতা অবলম্বনের জন্য প্রবাসী বাঙালিদের মধ্যে এবার ঈদ নিয়ে তেমন কোনো পরিকল্পনা দেখা যাচ্ছে না সেখানে। সরকারি বিধিনিষেধ এবং স্বাস্থ্যবিধি মেনে চলেই তারা এবার পরিবার-পরিজন নিয়ে ঘরে ঈদ উদযাপন করবেন।


প্রসঙ্গত, কানাডায় করোনা ভাইরাসে আক্রান্তের সংখ্যা বেড়েই চলেছে প্রতিদিন। এখন পর্যন্ত দেশটিতে করোনায় ৮১ হাজার ৩২৪ জন আক্রান্ত হয়েছে। মারা গেছে ৬ হাজার ১৫২ জন। সুস্থ হয়েছেন ৪১ হাজার ৭১৫ জন।

 

সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত