ঢাকা-আরিচা সড়কে যান চলাচলে বাধা নেই, ফেরিও স্বাভাবিক

  মানিকগঞ্জ প্রতিনিধি ২২ মে ২০২০, ২১:৪৯:০৬ | অনলাইন সংস্করণ

ব্যক্তিগত যানবাহন চলাচলের অনুমতি দেয়ায় আরিচা মহাসড়কে ঈদ উপলক্ষে ঘরে ফিরতে শুরু করেছে মানুষজন। এ ছাড়া বন্ধ থাকা পাটুরিয়া-দৌলতদিয়া রুটে ফেরি সার্ভিস চালু থাকলেও যাত্রী কিংবা যানবাহনের বাড়তি চাপ নেই।

সকাল থেকে দুপুর ১২টা পর্যন্ত ঘাট এলাকায় উপচে পড়া ভিড় লক্ষ্য করা যায়নি। সড়ক ও নৌপথ উন্মুক্ত করে দেয়ায় ঘাট ও সড়কপথে সামাজিক দূরত্বের কোনো চিহ্নই দেখা যাচ্ছে না।

ঘাট এলাকায় গিয়ে দেখা গেছে, যানবাহনের জন্য অপেক্ষা করছে ফেরিগুলো। ব্যক্তিগত ছোট গাড়ি ঘাটে আসার সঙ্গে সঙ্গে সরাসরি উঠে যাচ্ছে ফেরিতে। তবে আগে থেকে আটকে থাকা পণ্যবাহী ট্রাকগুলো বিনা ভোগান্তিতেই সিরিয়াল ধরেই ফেরিতে উঠে যাচ্ছে।

বর্তমানে পাটুরিয়া-দৌলতদিয়া রুটের ফেরি বহরের ১৫টি প্রস্তুত রয়েছে যানবাহন পারাপারের জন্য। ফেরি এদিকে ঢাকা-আরিচা মহাসড়কের বিভিন্ন পয়েন্টে পুলিশের চেকপোস্টে বাঁধা না থাকায় গণপরিবহন ছাড়া সব ধরনের যানবাহন চলাচল করছে অবাধে।

গত তিনদিন আগে পাটুরিয়া-দৌলতদিয়া নৌরুটে ফেরি সার্ভিস বন্ধ করে দেয়া হয়। অপরদিকে যানবাহন ফেরাতে মানিকগঞ্জ জেলায় ঢোকা এবং বের হওয়ার প্রবেশ মুখে বসানো হয় পুলিশের চেক পোস্ট। ফলে ঢাকা-আরিচা মহাসড়কে ঈদে ঘড়মুখো মানুষের চাপ অনেকটা কমে আসে। ফেরি ঘাটেও মানুষের ভিড় কমে যায়। কিন্তু সরকারের পক্ষ থেকে বৃহস্পতিবার মধ্যরাতে ওই সব বাধা মৌখিকভাবে উঠিয়ে নেয়ায় ঈদে বাড়ি ফেরার জন্য মানুষের যাত্রা শুরু হয়েছে।

ঢাকা-আরিচা মহাসড়কের মানিকগঞ্জের গোলড়া চেকপোস্টে কর্তব্যরত পুলিশের এসআই রফিকুল ইসলাম রাফি জানান, মৌখিকভাবে তাদের গণপরিবহন ছাড়া ব্যক্তিগত যানবাহন চলাচলে বাধা না দেয়ার জন্য নির্দেশ দেয়া হয়েছে।

ফেরি সেক্টরের একজন দায়িত্বশীল কর্মকর্তা জানালেন, সড়কপথে গণপরিবহন ছাড়া প্রাইভেট গাড়ি চলাচলে বাধা নেই,তাছাড়া ফেরি চলাচলে নেই প্রতিবন্ধকতা এ সব বিষয়টি এখনও পাবলিকলি প্রচার না হওয়ায় ভিড় এখনও শুরু হয়নি। বিকালে ও শনিবার সকাল থেকে ছোট ব্যক্তিগত পরিবহন ও যাত্রীর ভিড় পড়বে।

বাংলাদেশ অভ্যন্তরীণ নৌপরিবহন কর্পোরেশন (বিআইডব্লিউটিসি) আরিচা এরিয়া অফিসের ডেপুটি জেনারেল ম্যানেজার জিল্লুর রহমান জানান, বৃহস্পতিবার দিনভর ফেরি বন্ধ থাকার পর ১১টা থেকে ঊর্ধ্বতন কর্তৃপক্ষের নির্দেশে ফেরি সার্ভিস পুনরায় চালু করা হয়েছে। বর্তমানে ১৫টি ফেরি পারাপারের জন্য প্রস্তুত রয়েছে।

ঘটনাপ্রবাহ : ছড়িয়ে পড়ছে করোনাভাইরাস

আরও
 

সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত